শাবিপ্রবিতে গ্রিন সাস্ট ক্যাম্পেইন

IMG_5825শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরপ্রকৃতি ও পরিবেশ বিষয়ক একমাত্র সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি ক্যাম্পাসকে সবুজ রাখার জন্য  ২০১৩ সাল থেকে নিয়মিত ভাবে আয়োজন করে আসছে গ্রিন সাস্ট ক্যাম্পেইন। এরই ধারাবাহিকতায় সোমবার (৩০ নভেম্বর) শাবিপ্রবির কিছু জায়গাতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

 

IMG_5804দুপুর ১টা থেকে এক ঘণ্টারও বেশি সময়ব্যাপী গ্রিন এক্সপ্লোর সোসাইটির সদস্যরা ক্যাম্পাসের মুক্তমঞ্চ, ফুডকোর্টও তার চারপাশে এবং এরই সাথে এ বিল্ডিং, লাইব্রেরি, ডি বিল্ডিং ও এর আশেপাশেরএলাকায় অপাচ্য বর্জ্য যেমন পলিথিন বা প্লাস্টিক দ্রব্য এবং পাচ্য বস্তু যেমন কাগজ, সিগারেটের ফিল্টার ইত্যাদি সংগ্রহ করে যেটা সি বিল্ডিং এ সংরক্ষণ করা হয় ‘সলিড ওয়াস্ট ম্যানেজমেন্ট’ প্রজেক্টের জন্য।

 

এ সম্পর্কে তাদের সাথে কথা বলে জানা যায়, এই কার্যক্রমের মাধ্যমে তারা পুরো বছরের বর্জ্যের একটা পরিসংখ্যান দিবে যাতে দেখানো হবে ‘শাবিপ্রবি’ ক্যাম্পাসে এক বছরে কতটুকু বর্জ্য উৎপন্ন হচ্ছে এবং এর ভিত্তিতে কোন কোন জায়গায় কী পরিমাণ ‘ডাস্টবিন’ দরকার।ক্যাম্পাসকে আরও সবুজ ও প্রানবন্ত করে তোলার জন্য তাদের এই প্রচেষ্টা বরাবরই প্রশংসা পেয়ে এসেছে।‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র পক্ষ থেকে বলা হয় ভবিষ্যতেও এটি নিয়মিত ভাবে করে যাবে তারা। এই কাজে যে কোন সাধারন সাস্টিয়ান অংশ নিতে পারবে।#

 

 

লেখাপড়া২৪.কম/শাবি/সাম/আরএইচ-৪৭৬৬

 

 

পছন্দের আরো পোস্ট