কুবিতে ভর্তি পরীক্ষা উৎসবের আমেজ

কুবিকুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৫-১৬ইং শিক্ষা বর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে উৎসবের আমেজ তৈরী হয়েছে ক্যাম্পাস জুড়ে। ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে প্রস্তুতি শুরু করেছে বিভিন্ন সংগঠন। বিশেষ করে আঞ্চলিক সংগঠনগুলো ইতিমধ্যে ক্যাম্পাসে ব্যানার ফেস্টুন লাগাতে শুরু করেছে। নিজ এলাকা থেকে আসা ভর্তিচ্ছুদের সকল প্রকার সহায়তা দিতেই এসব আয়োজন বলে অধিকাংশ সংগঠনগুলোর দাবি।

 

দেশের প্রায় সবগুলো জেলার শিক্ষার্থী রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। প্রতি বছর শিক্ষার্থীরা নিজ উদ্যোগে জেলার নামে সংগঠন করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। এরই ধারাবহিকতায় এ বছর ভর্তি পরীক্ষা কেন্দ্র করে প্রস্তুত রয়েছে এসব সংগঠন।

 

এমনই একটি সংগঠন ‘জাগ্রত চৌরঙ্গী স্টুডেন্ট এ্যাসোসিয়েশন’। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত গাজীপুর জেলার শিক্ষার্থীদের নিয়ে গঠিত এ সংগঠনটি। গাজীপুর জেলা থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সহায়তার জন্য এরই মধ্যে সংগঠনটি প্রস্তুতি শুরু করেছে। সংগঠনের সভাপতি মোঃ জাহাঙ্গীর হোসাইন মনে করেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্যাম্পাসে এসে প্রথমেই নিজ জেলার ভাইদের খোঁজে। বাড়ি থেকে অনেক দূরে আসা এসব শিক্ষার্থীদের নির্বিঘেœ পরীক্ষায় অংশগ্রহনের জন্য আমাদের সহায়তা করা প্রয়োজন। তাই আঞ্চলিক সংগঠনগুলো এ সময় এত বেশি কর্মঠ হয়ে ওঠে।

 

এ ছাড়াও পরীক্ষার্থীদের থাকা-খাওয়াসহ সকল প্রকার সহায়তার জন্য এসব সংগঠন কাজ করে। তাই ভর্তি পরীক্ষার পূর্বের এক সপ্তাহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তৈরি হয় ভিন্ন ধরনের আমেজ।

 

 

উল্লেখ্য, আগামী ৪ এবং ৫ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ছয়টি অনুষদভূক্ত ১৯টি বিভাগে মোট ১০১০জন শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রতি আসনের জন্য লড়বেন ৪৪জন শিক্ষার্থী।

 

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে www.cou.ac.bd তে পাওয়া যাবে।

 

লেখাপড়া২৪.কম/কুবি/রাসেল/স্বশা-৪৫০৭

পছন্দের আরো পোস্ট