ডিআইইউতে এস্ট্রোনমি অলিম্পিয়াড শুরু

Mr. Md. Sabur Khan, Chairman, Daffodil International University addressing as the chief guest at the inaugural ceremony of XI Asia-Pacific Astronomy Olympiadঢাকার আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে শনিবার (১৪নভেম্বর) থেকে শুরু হয়েছে একাদশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এস্ট্রোনমি অলিম্পিয়াড। বাংলাদেশ এস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং রাশিয়ান ফেডারেশনের বাংলাদেশ দূতাবাসের সাংস্কৃতিক বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত এ এস্ট্রোনমি অলিম্পিয়াড ২২ নভেম্বর পর্যন্ত চলবে।

 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান প্রধান অতিথি হিসেবে এ এস্ট্রোনমি অলিম্পিয়াডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল এস্ট্রোনমি অলিম্পিয়াডের চেয়ারম্যান ড. এম জি গেবরিলোভ, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক জনাব স্বপন কুমার রায়, রাশিয়ান দূতাবাসের ফার্স্ট সেেেক্রটারি মিঃ আন্দ্রে, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, ঢাকাস্থ রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মিঃ আলেকজান্ডার পি ডেমিন ও বাংলাদেশ এস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান মাশহুরুল আমিন। এ অলিম্পিয়াডের সহযোগী হিসেবে রয়েছে গাইড ট্যুর লিমিটেড।

 

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে মোঃ সবুর খান বলেন, ৪৬ বছর আগে মানুষ চাঁদে অবতরন করলেও এর অনেক কিছুই এখনো আমাদের অজানা। মহাকাশের রহস্য উদঘাটনে এ ধরনের অলিম্পিয়াডের আয়োজন খুবই গুরুত্বপূর্ন এবং এ ধরনের আয়োজনে সম্পৃক্ত হতে পেরে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গৌরবান্বিত এবং আগামীতে এ ধরনের আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষা ও গবেষণামূলক কর্মকান্ডে বিশ^বিদ্যালয়ের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি ঘোষনা দেন।

 

এ অলিম্পিয়াডে রাশিয়া, কাজাকিস্তান, শ্রীলন্কা ও বাংলাদেশের মোট আটটি দল এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করছে। #

 

 

লেখাপড়া২৪.কম/পিআর/আরএইচ-৪৫৭৮

পছন্দের আরো পোস্ট