এসিএম কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় জাবি দল চ্যাম্পিয়ন

01বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রতিযোগিতা (আইসিপিসি) ২০১৫- এর ঢাকা অঞ্চলের চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা শনিবার ১৪ নভেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

 

এ দিন সকালে প্রিলিমিনারি রাউন্ডে উত্তীর্ণ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১২২টি দলের তরুন মেধাবী প্রোগ্রামাররা মেতে ওঠেন সৃষ্টিশীলতার প্রতিযোগিতায়। প্রতিটি দলে তিনজন করে প্রোগ্রামার এবং একজন করে কোচ ছিলেন। ১০ টি সমস্যা সমাধানের জন্য দেয়া হয় প্রতিযোগিদের। সকাল আটটা থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত চলে প্রতিযোগিতা।

 

প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের JU_O(N^3) দল চ্যাম্পি ন হওয়ার গৌরব অর্জন করে। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছে যথাক্রমে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘SUST_DownToTheWire’ দল এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘NSU BugLovers’। ঢাকা অঞ্চলের প্রথম দুইটি দল ১৫-২০ মে ২০১৬ তে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে।

 

Post MIddle

সন্ধ্যায় প্রতিযোগিতার সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বিজয়ী দলের হাতে ক্রেষ্ট ও সনদত্র তুলে দেন পলিসি রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক এবং আন্তর্জাতিক সংস্থা আইএমএফ এর মধ্য প্রাচ্য ও মধ্য এশিয়ার প্রাক্তন বিভাগীয় প্রধান ড. আহসান হাবিব মনসুর। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনএসইউ ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামী।

 

স্বাগত বক্তব্য রাখেন এসিএম প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫ এর ঢাকা জোনের পরিচালক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসর ড. আবুল এল হক। বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সসের ডীন প্রফেসর ড. সিরাজুল ইসলাম । প্রতিযোগিতার প্রশ্ন বিশ্লেষণ করেন বিচার পরিচালক শাহরিয়ার মঞ্জুর। ফলাফল ঘোষণা করেন এবারের আসরের প্রধান বিচারক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আকতার হোসাইন।

 

 

উদ্বোধনী পর্বে এনএসইউ ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গৌর গোবিন্দ গোস্বামীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্ঠা ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন এসিএম প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫ এর ঢাকা জোনের পরিচালক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসর ড. আবুল এল হক। বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সসের ডীন প্রফেসর ড. সিরাজুল ইসলাম, ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. কে এম এ সালাম এবং ড. সাজ্জাদ হোসাইন। উদ্বোধনী পর্বের পর প্রতিযোগীরা একটি অনুশীলনী প্রতিযোগিতায় অংশ নেয়।#

 

 

লেখাপড়া২৪.কম/নর্থসাউথ/পিআর/আরএইচ-৪৫৭৯

পছন্দের আরো পোস্ট