ইংলিশ মিডিয়াম স্কুলে বাড়তি ফি নিলে নিবন্ধন বাতিল

42992বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে খসড়া নীতিমালা প্রণয়ন করেছে সরকার। ওই নীতিমালা অনুযায়ী ‘এ’ শ্রেণির শিক্ষা প্রতিষ্ঠানে মহানগর এলাকায় সর্বোচ্চ ৩০ হাজার টাকা ভর্তি ও সেশন ফি নির্ধারণ করা হয়েছে। মহানগর বহির্ভূত এলাকায় নির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ১৫ হাজার টাকা। ‘এ’ শ্রেণির শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে মহানগর এলাকায় বেতন সর্বোচ্চ তিন হাজার টাকা ও মহানগরের বাইরের সর্বোচ্চ দেড় হাজার টাকা নির্ধারণ করা হয়।

এতে আরও বলা হয়েছে, ভর্তি ফরম ও ফি বাবদ সরকার নির্ধারিত অর্থের চেয়ে অতিরিক্ত ফি আদায় করলে সরকার সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে রেজিস্ট্রেশন বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের ডিভিশন বেঞ্চে মঙ্গলবার এ খসড়া নীতিমালা দাখিল করে রাষ্ট্রপক্ষ।

এই নীতিমালা বর্তমানে চূড়ান্ত হওয়ার অপেক্ষায় রয়েছে। নীতিমালায় বলা হয়েছে সাতশত বা এর অধিক শিক্ষার্থী, দক্ষ শিক্ষক ও শিক্ষা উপযোগী অবকাঠামোসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা থাকলেই কেবল ওই শিক্ষা প্রতিষ্ঠানটি ‘এ’ ক্যাটাগরিতে পড়বে।

আদালতে দাখিল করা নীতিমালায় আরো বলা হয়েছে, ‘বি’ শ্রেণির শিক্ষা প্রতিষ্ঠানে মহানগর এলাকায় সর্বোচ্চ ১৮ হাজার টাকা ভর্তি ও সেশন ফি এবং এর বাইরের এলাকায় সর্বোচ্চ সাত হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এই শ্রেণির প্রতিষ্ঠানের ক্ষেত্রে মহানগর এলাকায় বেতন সর্বোচ্চ দুই হাজার টাকা ও এর বাইরের এলাকায় সর্বোচ্চ এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

চারশ’ থেকে সাতশ’ শিক্ষার্থী ও মানসম্মত শিক্ষক ও শিক্ষা উপযোগী অবকাঠামোসহ আনুষঙ্গিক থাকলে প্রতিষ্ঠানটি ‘বি’ শ্রেণিতে পড়বে বলে নীতিমালায় বলা হয়েছে।

এছাড়া ‘সি’ শ্রেণির শিক্ষা প্রতিষ্ঠানে মহানগর এলাকায় সর্বোচ্চ আট হাজার টাকা ভর্তি ও সেশন ফি এবং মহানগর বহির্ভূত এলাকায় সর্বোচ্চ চার হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ‘সি’ শ্রেণির প্রতিষ্ঠানের ক্ষেত্রে মহানগর এলাকায় সর্বোচ্চ বেতন দেড় হাজার টাকা ও মহানগরের বাইরের ক্ষেত্রে সর্বোচ্চ আটশ’ টাকা নির্ধারণ করা হয়েছে।

চারশ’ বা তার চেয়ে কম শিক্ষার্থী, মানসম্মত শিক্ষক ও শিক্ষা উপযোগী অবকাঠামোসহ আনুষঙ্গিক থাকলে প্রতিষ্ঠানটি ‘সি’ ক্যাটাগরিতে পড়বে। এছাড়া মহানগর এলাকায় প্রতিষ্ঠানের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচশ’ টাকা এবং এর বাইরে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে সর্বোচ্চ তিনশ’ টাকা ভর্তির আবেদন ফরমের মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে।

গত ১৬ সেপ্টেম্বর একটি দৈনিকে ‘ফ্রিস্টাইলে চলছে ইংলিশ মিডিয়াম স্কুল’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়। এই প্রতিবেদনের ভিত্তিতে করা রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রুল ও অন্তর্বর্তীকালীন আদেশ দেয়। ওই আদেশের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফর এবং প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পক্ষে রুলের জবাব দাখিল করা হয়।

এছাড়া একটি খসড়া নীতিমালাও দেয়া হয়। মঙ্গলবার এই নীতিমালা আদালতে দাখিল করেন সহকারী এটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট