বিরতিহীন পরীক্ষা নেয়ার ঘোষণার প্রতিবাদে মানববন্ধন

শিক্ষামন্ত্রীর বিরতিহীন পরীক্ষার নেয়ার ঘোষণার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

Rajshahi
এসময় তারা বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধ করতে বিরতিহীন পাবলিক পরীক্ষা নেওয়া কোনো সমধান নয়।

তাই সরকারি ছুটির দিন ছাড়া পাবলিক পরীক্ষার মধ্যে আর কোনো বিরতি থাকবে না বলে শিক্ষামন্ত্রী  ঘোষণা প্রত্যাহার করতে হবে।

শনিবার দুপুরে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরো পয়েন্টে মানববন্ধন করে মহানগরীর সরকারি-বেসরকারি কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা এই দাবি জানান।

২০১৫ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় সমাবেশে বক্তারা বলেন, শিক্ষার্থীরা পরীক্ষাগারের গিনিপিক নয়। যখন-তখন যেকোনো সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্তিতে ফেলা হচ্ছে।

শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। প্রশ্নপত্র ফাঁস রোধ করা সরকারের দায়িত্ব। তা না করে অযৌক্তিকভাবে পরীক্ষার মধ্যে বিরতি তুলে দেওয়া হচ্ছে।

শিক্ষার্থীরা বলেন, পরীক্ষার আগে অন্তত একবার বইটি সম্পূর্ণ দেখে পরীক্ষায় বসা উচিত। এইচএসসির বিশাল সিলেবাস একদিনে দুইটি কেন একটি বই ভালোভাবে দেখা সম্ভব নয়।

শিক্ষামন্ত্রী যদি তার  সিদ্ধান্ত বহাল রাখেন তাহলে শিক্ষার্থীদের ওপর শারীরিক ও মানসিক চাপ বাড়বে।

মানববন্ধনে অভিভাবকরা আরো বক্তব্যে বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে গোড়াতেই গলদ রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উচিত ওই গোড়ার গলদগুলো খুঁজে বের করা। প্রশ্নপত্র ফাঁস রোধ করতে শিক্ষার্থীদের ওপর বিরতিহীন পরীক্ষার মতো অযৌক্তিক কোনোকিছু চাপিয়ে দেওয়া ঠিক নয়।

মানববন্ধন শেষে পাঁচদফা দাবি পেশ করে শিক্ষার্থীরা। দাবিগুলো হচ্ছে-প্রশ্নপত্র ফাঁস অবশ্যই রোধ করতে হবে, এইচএসসি পরীক্ষার সময় পর্যাপ্ত ছুটি দিতে হবে, সকল পাবলিক পরীক্ষার সময় বৃদ্ধি করতে হবে, গতানুগতিক শিক্ষা পদ্ধতির ধারা অব্যাহত রাখতে হবে এবং এইচএসসি ২০১৫ ব্যাচকে বারবার বিভ্রান্ত করা যাবে না, স্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এইচএসসিতে প্রশ্নফাঁস নিয়ে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে পাবলিক পরীক্ষা চললে প্রশ্নপত্রের নিরাপত্তা বিধান করা কঠিন হয়ে পড়ে। তাই আগের মতো আর দীর্ঘ সময় ধরে পরীক্ষা নেওয়া হবে না। পাবলিক পরীক্ষায় সরকারি ছুটি ছাড়া কোনো বিরতি থাকবে না।

স: ইএইচ

পছন্দের আরো পোস্ট