চবি বাংলাদেশ স্টাডিজ বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠান

চবি প্রতিনিধি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্টাডিজ বিভাগের নবীনবরণ ও বিদায় অনুষ্ঠান আজ (৫ মার্চ ২০২৪) মঙ্গলবার চবি কলা ও মানববিদ্যা অনুষদ গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি বাংলাদেশ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী। চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হক এর সভাপতিত্বে এবং উক্ত বিভাগের প্রভাষক সৈয়দ মুহাম্মদ মুনতাছির মোহাইমেন এর সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রভাষক ও চবি একাডেমিক কাউন্সিলের সদস্য হাসনাইন ইস্তেফাজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রভাষক শাহানা পারভীন।

উপাচার্য তাঁর বক্তব্যে নবীন শিক্ষার্থীসহ অনুষ্ঠানে উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি বলেন, “বাংলাদেশ স্টাডিজ বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত একটি নতুন বিভাগ। দেশের প্রকৃত ইতিহাস-ঐতিহ্য, প্রকৃতি, অর্থনীতি, সাহিত্য ও সংস্কৃতিকে ধারণ, লালন ও চর্চার সুযোগ অবারিত করতে এ বিভাগের গুরুত্ব অপরিসীম।”

Post MIddle

উপাচার্য বলেন, “আমাদের মেধাবী শিক্ষার্থীরা একটি কঠিন পরীক্ষার মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার সুযোগ পায়। নবীন শিক্ষার্থীদের এ সুযোগকে যথাযথভাবে কাজে লাগাতে হবে।” তিনি শিক্ষার্থীদের লেখাপড়ায় অধিকতর মনোযোগী হওয়ার পাশাপাশি এ দেশের শিল্প, সংস্কৃতি, সাহিত্য ও ইতিহাস চর্চার মাধ্যমে সৃজনশীল ও মানবিক মানুষ হিসেবে নিজেদের তৈরি করে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার কাজে সামিল হওয়ার আহবান জানান। মাননীয় উপাচার্য বিদায়ী শিক্ষার্থীদের সফল কর্মময় জীবন কামনা করেন।

অনুষ্ঠানে বিদায়ী শিক্ষার্থীদের পক্ষে আবিদ হাসান জয় ও আতিকা হারুন জেবা এবং নবীনদের পক্ষে সাব্বির রশিদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উক্ত বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পছন্দের আরো পোস্ট