ড্যাফোডিলে সিডিএসটিএফের প্রথম আসর

নিজস্ব প্রতিবেদক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হলো কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং ফেস্টিভল- সিডিএসটিএফ এর প্রথম আসর।গত (১৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. লিজা শারমিন এবং সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. গোলাম রহমানের উপস্থিতিতে আসরটির সমাপনী অধিবেশনের মধ্য দিয়ে সমাজের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষদের উপজীব্য করে আয়োজিত এই স্টোরি টেলিং ফেস্টিভ্যালের ইতি টানা হয়।

এর আগে, ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আফতাব হোসাইনের উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে দুইদিনব্যাপী এই ফেস্টিভ্যালটির যাত্রা শুরু হয়। যেখানে অনন্য এই আয়োজনের স্বপ্নদ্রষ্টা ও ড্যাফোডিল ইন্টারনেশনাল ইউনিভার্সিটি সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড. কাবিল খান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শেখ মুহাম্মদ আল্লাইয়ার ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম চরকির হেড অব কন্টেন্ট অনিন্দ্য ব্যানার্জি।

এছাড়াও, ফেস্টিভ্যালের নির্ধারিত চারটি ক্যাটাগরির মধ্যে প্রথমদিন “ইন্ডিপেন্ডেন্ট ক্যাটাগরি” এর নির্বাচিত ভিডিও সমূহ বড় পর্দায় প্রদর্শন করা হয়। এরপর অস্ট্রেলিয়ার বিখ্যাত তথ্যচিত্র নির্মাতা ও সুইনবার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাক্স স্পেসার এর নির্মিত “এধবি শধ চধফব” প্রদর্শনের পাশাপাশি বিশেষ মাস্টারক্লাসও পরিচালনা করেন গুণী এই নির্মাতা।

Post MIddle

আয়োজনের দ্বিতীয় দিন একাধারে ফেস্টিভ্যালের বাকি তিন ক্যাটাগরি তথা “জার্নালিজম ক্যাটাগরি”, “ডিআইইউ বেস্ট স্টোরিটেলিং ক্যাটাগরি” ও “ওয়ানমিনিট ক্যাটাগরি”র ভিডিও সমূহ প্রদর্শন করা হয়। যেখানে আয়োজকবৃন্দ ছাড়াও বিচারকমন্ডলী ও উপস্থিত সকলে প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে নির্মিত এসকল প্রদর্শনী উপভোগ করেন।

ফেস্টিভ্যালের শেষ দিন বিশেষ আয়োজনের অংশ হিসেবে উরমরঃধষ ঝঃড়ৎুঃবষষরহম ঞবপযহরয়ঁব শিরোনামের একটি প্যারালাল কর্মশালাও আয়োজিত হয়। যেটি পরিচালনা করেন বাংলাদেশ টাইমসের মোজো টিম লিডার সাব্বির আহমেদ। এছাড়াও এদিনের বিশেষ আরেক চমক ছিল গুরুত্বপূর্ণ তথ্যচিত্র ঞযব ইধহমষধফবংয ওহফবঢ়বহফবহপব উবপবষবৎধঃরড়হ ড়হ ওহঃবৎহধঃরড়হধষ গবফরধ। যেটি প্রথমবারের মত সিফিএসটিএফের এবারের গ্রান্ড আসরেই প্রথম প্রদর্শিত হয়।

সর্বশেষ উল্লিখিত চার ক্যাটাগরির বিজয়ীদের নাম ঘোষণা ও সম্মাননা পুরস্কার বিতরণের মধ্য দিয়ে কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যাল এর প্রথম আসরের সমাপ্তি ঘটে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেক্ট ডিরেক্টর ড. মোঃ মোফাখখারুল ইকবাল। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য কমিশনের প্রধান তথ্য কমিশনার এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. মো: গোলাম রহমান।

চট্টগ্রামের আইয়ুব উদ্দিন শিহাব এক মিনিট বিভাগে বিজয়ী হন। এছাড়া ডিআইইউ সেরা ডিজিটাল গল্প বিভাগে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মোহাম্মদ শেখ এবং তার দল এবং মিথুন মজুমদার এবং রাবিতা খন্দকার জার্নালিজম বিভাগে বিজয়ী হয়েছেন।

পছন্দের আরো পোস্ট