উদ্যোক্তা ইকোসিস্টেম সুপারচার্জ করতে যৌথ সমঝোতা

নিজস্ব প্রতিবেদক।

বাংলাদেশের উদ্যোক্তা ইকোসিস্টেমকে কে শক্তিশালী করতে এবং উদ্যোক্তা, উদ্ভাবন এবং অর্থনৈতিক অগ্রগতি পুনরুজ্জীবিত করার জন্য জন্য এফবিসিআিই ইনোভেশন অ্যান্ড রিসার্চ সেন্টার GEN Bangladesh এক যোগে কাজ করার জন্য একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে।

এফবিসিসিআই-আইআরসি-এর চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন এবং জিইএন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ সবুর খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এই সমঝোতা স্মারক স্বাক্ষর বাংলাদেশের উদ্যোক্তা ইকোসিস্টেমের উন্নয়নে একটি বিশাল মাইলফলক হিসেবে কাজ করবে।

ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এফবিসিসিআই, বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংস্থা হিসাবে দাঁড়িয়েছে, ৮০ টিরও বেশি চেম্বার এবং অ্যাসোসিয়েশন, ২২,০০০ সরাসরি সদস্য এবং ৪৫০,০০০ অনুমোদিত সদস্য সহ বেসরকারী খাতের প্রতিনিধিত্ব করে। তাদের গবেষণা ও উদ্ভাবন কেন্দ্রের তত্ত্বাবধানে, FBCCI-IRC বাংলাদেশে উদ্যোক্তা ইকোসিস্টেমকে শক্তিশালী করতে GEN বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করবে।

সমঝোতা স্মারকের মূল হাইলাইটগুলির মধ্যে রয়েছে: উদ্যোক্তা উন্নয়ন, স্থানীয় এবং বৈশ্বিক বিনিয়োগকারীদের সাথে সংযোগ এবং বৈশ্বিক গবেষণা শেয়ারিং এবং অবদান; রিসোর্স শেয়ারিং এবং মোবিলাইজেশন; ইভেন্ট এবং প্রোগ্রাম ব্যবস্থাপনা; এবং স্টার্টআপ বৃদ্ধির জন্য সমর্থন।

Post MIddle

এফবিসিসিআই-আইআরসি-এর চেয়ারম্যান ও এফবিসিসিআই-এর সাবেক সভাপতি মোঃ জসিম উদ্দিন এই সমঝোতা স্মারক স্বাক্ষরের অপরিসীম তাৎপর্য নিয়ে আনন্দ ও উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি এর বাস্তবায়নে সবার সক্রিয় সহযোগিতা প্রত্যাশা করেন যা উদ্ভাবনের সংস্কৃতিকে উন্নীত করবে, শিল্পগুলিকে পণ্য ও পরিষেবার উন্নয়নে অগ্রগামী করার অনুমতি দেবে। তদুপরি, তিনি এই অংশীদারিত্বে উদীয়মান উদ্যোক্তা এবং স্টার্টআপদের সমর্থন, তাদের ব্যবসায়িক উদ্ভাবনের ক্ষমতা বৃদ্ধি এবং অর্থের অ্যাক্সেসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেন।

জিইএন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ডঃ মোঃ সবুর খান একটি নিবেদিত গবেষণা এবং উদ্ভাবন কর্মসূচি চালু করার জন্য এফবিসিসিআই-এর অগ্রগামী উদ্যোগে অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করেছেন।

তিনি বলেন এটি একটি পদক্ষেপ যা FBCCI-IRC বাংলাদেশের সাথে তাদের সহযোগিতায় আন্তর্জাতিক বিনিয়োগকারী, দেবদূত বিনিয়োগকারী এবং গবেষকদের সহায়তা করবে। ডঃ খান আশা প্রকাশ করেছেন যে “এক জেলা এক পণ্য” উদ্যোগের অধীনে “ঐতিহ্যের হাট” নামে একটি যৌথ প্রকল্প তাৎক্ষণিকভাবে FBCCI-IRC এবং GEN Bangladesh দ্বারা সংগঠিত হবে।

এই অংশীদারিত্ব একটি সমন্বয় তৈরি করবে যা উদ্যোক্তাদের আকাঙ্ক্ষাকে জ্বালানী দেবে, বিনিয়োগকারীদের সাথে স্টার্টআপগুলিকে সংযুক্ত করবে এবং শেষ পর্যন্ত বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। জিইএন বাংলাদেশ, গ্লোবাল এন্টারপ্রেনারশিপ নেটওয়ার্কের অংশ, এবং FBCCI উদ্যোক্তা এবং উদ্ভাবনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই সহযোগিতা দেশের প্রবৃদ্ধি ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ছিলেন এফবিসিসিআই-আইআরসি-এর সিইও বিকর্ণ কুমার ঘোষ, এফবিসিসিআই-আইআরসি-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, এফবিসিসিআই-আইআরসি-এর ভাইস প্রেসিডেন্ট, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্ভাবন ও উদ্যোক্তা বিভাগের প্রধান এবং ডিআইইউ-এর ইনোভেশন সেন্টারের পরিচালক। ।

পছন্দের আরো পোস্ট