নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী

জাককানইবি প্রতিনিধি।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ বলেছেন, শিক্ষক হিসেবে শিক্ষকদের দায়িত্ব বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি, সবচেয়ে বড়। কারণ শিক্ষার গুণগত মানবৃদ্ধির জন্য শিক্ষকরাই কিন্তু মূল দায়িত্ব পালন করবেন। শিক্ষকরা যদি শ্রম দেয় চেষ্টা করতে তাহলে সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে শিক্ষার গুণগত মান উন্নয়ন করা সম্ভব। সেজন্য শিক্ষকদের প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রাশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে আয়োজিত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী সেশনে তিনি এসব কথা বলেন। ‘বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক অ্যাক্রেডিটেশন স্ট্যান্ডার্ডস ও ক্রাইটেরিয়া’-শীর্ষক কর্মশালাটি আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেল।

তিনি বলেন, একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে সেই গুণগত মান উন্নত হলে পরে আমরা তাদের অ্যাক্রেডিটেশন করে দিতে পারবো। বর্তমান প্রেক্ষাপটে কোন বিশ্ববিদ্যালয়ের কোন ডিগ্রি বা প্রোগ্রাম যদি অ্যাক্রেডিটেশন পায় তাহলে সেটি একটি মানসম্মত ডিগ্রি হিসেবে বিবেচিত হবে।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ তৈরির জন্য গুরুত্বারোপ করে অধ্যাপক ড. মেসবাহউদ্দিন উপস্থিত শিক্ষকদের উদ্দেশে আরও বলেন, সম্মিলিতভাবে এমন একটা শিক্ষার পরিবেশ তৈরি করতে হবে যেখানে সবাই আমরা শিক্ষা নিয়ে ভাববো, শিক্ষা নিয়ে কথা বলবো। সহযোগিতা সহমর্মিতা নিয়ে থাকবো। গতিশীল শিক্ষা পরিবেশ তৈরি করে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে একটি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবেন সেটাই আমাদের প্রত্যাশা।

Post MIddle

এর আগে অধ্যাপক ড. মেসবাহউদ্দিনকে নিজ বাংলো দপ্তরে স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এসময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ মাসুম হাওলাদার উপস্থিত ছিলেন। উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর অধ্যাপক ড. মেসবাহউদ্দিনকে নজরুল বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষা ও গবেষণা অগ্রগতি সম্পর্কে অবহিত করেন এবং একাডেমিক ক্যালেন্ডার তাঁর হাতে তুলে দেন।

তিনি বলেন, শিক্ষা-গবেষণা ও উন্নয়নের ধারায় নজরুল বিশ্ববিদ্যালয় এখন গুণগত উৎকর্ষতা অর্জনে বদ্ধ পরিকর। অনুষদীয় ডিনগণও নিজ নিজ অনুষদ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। অধ্যাপক ড. মেসবাহউদ্দিন তাঁকে ও তাঁর দলকে আমন্ত্রণ জানানোর জন্য উপাচার্য মহোদয়কে ধন্যবাদ জানান ও নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অগ্রগতিতে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য দেন আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন। প্রশিক্ষণে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. এস.এম. কবির ও অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী সম্পদব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, পরিচালক ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. তপন কুমার সরকারসহ অন্যরা।

পছন্দের আরো পোস্ট