ঢাবিতে আচার্য দীনেশচন্দ্র সেন স্মৃতি স্বর্ণ পদক প্রদান

ঢাবি প্রতিনিধি।

ড. দীনেশচন্দ্র সেন গবেষণা কেন্দ্র, বাংলাদেশ এবং আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সেন্টার, ভারত-এর যৌথ উদ্যোগে আজ (২৭ মার্চ ২০২২) রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘ড. দীনেশচন্দ্র সেন স্মৃতি পদক’ প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পদক প্রদান করেন।
ড. দীনেশচন্দ্র সেন গবেষণা কেন্দ্র, বাংলাদেশ-এর সভাপতি অধ্যক্ষ মো. নুরুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পালি এন্ড বুদ্ধিষ্ট স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. নীরু বড়–য়া এবং আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সেন্টার, ভারত-এর সাধারণ সম্পাদক দেবকন্যা সেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বাংলাদেশের দরিদ্র নারীর মাতৃত্ব কল্যাণ গবেষণা ও সাহিত্য রচনায় বিশেষ অবদান রাখার জন্য বেসরকারি সংস্থা ‘ডরপ’-এর প্রতিষ্ঠাতা মাতৃবন্ধু এ.এইচ.এম. নোমানকে ‘ড. দীনেশচন্দ্র সেন স্মৃতি পদক ২০১৯’ এবং শিক্ষা, গবেষণা, সংস্কৃতি ও সামাজিক উন্নয়নে অনন্য অবদানের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়–য়াকে ‘ড. দীনেশচন্দ্র সেন স্মৃতি পদক ২০১৮’ প্রদান করা হয়।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ড. দীনেশচন্দ্র সেনের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ড. দীনেশচন্দ্র সেন বাংলা ভাষা ও সাহিত্যের বিকাশ ও সমৃদ্ধকরণে অনন্য অবদান রেখে গেছেন। তাঁর রচিত গ্রন্থসমূহ বাংলা ভাষা ও সাহিত্যের গবেষকদের কাছে অমূল্য দলিল হিসেবে সমাদৃত । উপাচার্য পদক প্রাপ্ত দুই গুণীজনকে অভিনন্দন এবং এই মহৎ উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

পছন্দের আরো পোস্ট