কুবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা

কুবি থেকে বিল্লাল হোসেন স্বাধীন।

আজকের সমাজ অনেক ক্ষেত্রে ঘুণে ধরেছে। ১৪ ডিসেম্বর আমাদের শপথ নিতে হবে। আমরা বিত্তে নয়, চিত্তে বড় হবো। সচ্ছল না হয়ে আমরা শিক্ষিত হবো। তবেই আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করতে পারবো-শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এমন আশাবাদ ব্যক্ত করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির।

মঙ্গলবার(১৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর যাঁদের আমরা হারিয়েছি, সেই সূর্য সন্তানদেরকে জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা। পাকিস্তান হানাদার বাহিনী বাঙালি জাতির সূর্য সন্তান, যাঁরা দিক নির্দেশনা দিত, তাঁদেরকে নৃশংসভাবে হত্যা করেছে। এই বুদ্ধিজীবীদের হত্যার ফলে আমাদের উপরের একটি মাথা ভেঙ্গে পড়েছে ১৯৭১ সালে। তাঁদের অভাব আমরা উপলব্দি করছি মর্মে মর্মে।

Post MIddle

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দূর্বার গতিতে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে ব্যাপক সাফল্য লাভ করেছে। যে পাকিস্থান থেকে আমরা আমাদের সূর্য ছিনিয়ে এনেছি, সকল সূচকে সেই পাকিস্তান থেকে আমরা এগিয়ে রয়েছি।

এর আগে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও শোক র‌্যালি, বিশ্ববিদ্যালয় শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকতা, কর্মচারী, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বাংলাদেশ ছাত্রলীগ। এছাড়া বাদ যোহর শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

পছন্দের আরো পোস্ট