২০২০ এ জগন্নাথ বিশ্ববিদ্যালয়

মেহেরাবুল ইসলাম সৌদিপ।

সমাবর্তনের আমেজে শুরু হয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন বছর। প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথম সমাবর্তন পেয়ে আনন্দের কোনো কমতি ছিলো না বিশ্ববিদ্যালয়ের সকলের মাঝে। আর সমাবর্তনের কিছুদিন পরই করোনা মহামারীর কারণে থমকে যায় বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম। তারপরও বছরজুড়ে বিভিন্ন কারনে আলোচনায় ছিলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন

প্রতিষ্ঠার দীর্ঘ ১৪ বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছিল। কেন্দ্রীয় খেলার মাঠে প্রায় ১৯ হাজার শিক্ষার্থী এই সমাবর্তনে অংশ নেয়।রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সমাবর্তনে উপস্থিত ছিলেন।সমাবর্তনের প্রধান বক্তা ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক।

এই সমাবর্তনে রেজিষ্ট্রেশন করেছিলো ১৮ হাজার ৩১৭ শিক্ষার্থী। এদের মধ্যে স্নাতকোত্তর ৪ হাজার ৮২৯ জন, স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, পিএইচডি ৬ জন, এমফিল ১১ জন ও ইভেনিং প্রোগ্রামের ১ হাজার ৫৭৪ জন শিক্ষার্থী।

প্রথম ছাত্রী হল উদ্বোধন

জবির একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল গত ২০ অক্টোবর, ২০২০ বিশ্ববিদ্যালয় দিবসের দিন উদ্বোধন করা হয়। কয়েক দফা মেয়াদ বাড়ানোর পর এরপর অতিরিক্ত সময়ে শেষ হয় হলটির নির্মাণ কাজ।২০ তলা ভিত্তির উপর ১৬ তলা ভবনের হলটির নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ৩৩ কোটি ৩৮ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ছিল ৩৬ মাস।প্রকল্প বাস্তবায়নের ভার দেয়া হয়েছিল শিক্ষা প্রকৌশল দফতরের ওপর।১১১ টি কক্ষবিশিষ্ট হলটিতে একটি লাইব্রেরি, একটি ক্যান্টিন, একটি ডাইনিং, প্রতি তলায় সাতটি করে টয়লেট, আটটি গোসলখানা, ছাত্রীদের ওঠা নামার জন্য চারটি লিফট স্থাপন করা হয়েছে। হলটিতে এক হাজার ছাত্রীর থাকার ব্যবস্হা রয়েছে।প্রথমে ২০১৩ সালের ২২ ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম.পি বাংলাবাজারে অবস্থিত বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল এর ভিত্তি প্রস্তর স্হাপন করেন। এরপর ২০১৪ সালের ২০ অক্টোবর ৯ম বিশ্ববিদ্যালয় দিবসে নির্মাণ কাজের শুভ সূচনা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মন্ঞ্জুরি কমিশনের তৎকালীন চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) অধ্যাপক ড. এ. কে. আজাদ চৌধুরী। হলটির প্রভোস্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. এস. এম আনোয়ারা বেগম।

ক্যাম্পাসে বহিরাগত সংগঠনের নির্বাচন

করোনা মহামারীর কারণে বন্ধ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট ও বিশ্ববিদ্যালয়ের অধিনস্হ পোগোজ ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের হলরুমে বৃহত্তর নোয়াখালী গার্মেন্টস এক্সেসোরিজ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচন গত ২৬ সেপ্টেম্বর, ২০২০ এ অনুষ্ঠিত হয়। এবিষয়ে তখন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন,স্কুল কর্তৃপক্ষ এপ্লিকেশন নিয়ে এসেছিলো, শুধুমাত্র এবারের জন্য অনুমতি দেয়া হয়েছে। সামনে আর দেয়া হবে না।

প্রাতিষ্ঠানিক ইমেইল পেলো শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৫ বছর পর শিক্ষার্থীরা নিজস্ব প্রাতিষ্ঠানিক ইমেইল অ্যাকাউন্ট পেয়েছে। ফলে গবেষণা ক্ষেত্র, শিক্ষাবৃত্তি ও ই-লার্নিং এ নানা ধরনের অসুবিধা ও ভোগান্তি থেকে রেহাই মিলবে শিক্ষার্থীদের।

যৌন নিপিড়ক শিক্ষক সম্রাটের বরখাস্তের জন্য মানববন্ধন

যৌন নিপিড়নের অভিযোগে লঘু দন্ড প্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক আব্দুল হালিম প্রামাণিকের উপযুক্ত শাস্তির দাবিতে মানববন্ধন করেছিলেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি,যেহেতু তাকে শাস্তি দেওয়া হয়েছে অর্থাৎ অভিযোগের সত্যতা রয়েছে। শিক্ষার্থীরা মানববন্ধন থেকে অবিলম্বে যৌন নিপিড়ক আব্দুল হালিমকে স্হায়ীভাবে বরখাস্ত করার দাবি জানায়।

২০১৭ সালে জবির নাট্যকলা বিভাগের শিক্ষক আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে যৌন নিপিড়নের অভিযোগ আনেন দুই শিক্ষার্থী। এ ঘটনায় দুই দফা তদন্তের পর ২০১৮ সালে ৭৭ তম সিন্ডিকেট সভায় তাকে তিরস্কার ও দুই বছরের জন্য পদোন্নতি পিছিয়ে দেওয়া হয়।কিন্তু ভুক্তভোগী ছাত্রী এমন শাস্তিতে অসন্তুষ্ট জানিয়ে উপাচার্য বরাবর চিঠি দিলে ফের উচ্চতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ৭ সেপ্টেম্বর, ২০২০, ৮২ তম সিন্ডিকেটে তাকে লঘু শাস্তি দেওয়া হয়। তবে তদন্ত কমিটির অস্পষ্ট বক্তব্য নিয়ে প্রশ্ন তোলেন সিন্ডিকেট সদস্যরা।

বেদখল হল উদ্ধারের দাবিতে মানববন্ধন

গত ২৯ অক্টোবর, ২০২০, বিশ্ববিদ্যালয়ের সকল বেদখল হল উদ্ধারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পূর্ব থেকেই সবগুলো হলই বেদখল হয়ে রয়েছে। জানা যায়,হলগুলো প্রভাবশালী ও ক্ষমতাশীন ব্যক্তিদের অবৈধ দখলে রয়েছে।

ধর্ম নিয়ে কটুক্তি, আটক জবি শিক্ষার্থী

ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্রী তিথী সরকারকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ। গ্রেফতারের আগে ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে গত ২৬ অক্টোবর, ২০২০ বিশ্ববিদ্যালয় থেকে তাকে সাময়িক বহিষ্কার করা হয়।

কারাতে স্বর্ণপদক অর্জন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ জর্জিস আনোয়ার নাইম বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ কারাতে ফেডারেশনের আয়োজনে ২৬ তম জাতীয় কারাতের ৬৭ কেজি শ্রেণীতে (ফাইট) বাংলাদেশ আনসার টিমের হয়ে স্বর্ণপদক (প্রথম স্থান) অর্জন করেন।

উপাচার্যের প্রকাশিত বই

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের এ বছর ‘বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও সাম্প্রতি বাংলাদেশ’ ও ‘সংকটে মার্কেটিং’, ‘ইধহমধনধহফযঁ ইধহমধষববং ধহফ জবষবাধহঃ ঞযড়ঁমযঃং’ এই তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

নতুন ল্যাব স্হাপন

বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে নব প্রতিষ্ঠিত ল্যাব-এর শুভ উদ্বোধন করা হয়েছে। প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের আধুনিক গবেষণাগারে ব্যবহৃত যন্ত্রপাতির মধ্যে রয়েছে ঈড়হাবহঃরড়হধষ (চঈজ) গধপযরহব, এবষ ঊষবপঃৎড়ঢ়যড়ৎবংরং ঝুংঃবস, ঝঢ়বপঃৎড়ঢ়যড়ঃড়সবঃবৎ, ঐবধঃরহম ঙাবৎ, ঈবহঃৎরভঁমব গধপযরহব ইত্যাদি।

অনলাইন শিক্ষা কার্যক্রম

করোনা মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ হয়ে যায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম। এরপর গত ২ জুলাই,২০২০ উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, সকল অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যানদের নিয়ে অনলাইন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় জুলাই থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু হবে।

জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউট অনলাইন ক্লাস শুরু করবে। ক্লাসের ভিডিও ইউটিউব ও ফেসবুকে আপলোড করতে হবে যেন শিক্ষার্থী যেকোনো সময় তা দেখতে পারে। আরও বলা হয়,মিডটার্ম বা কোনও পরীক্ষা অনলাইনে নেওয়া যাবে না। তবে অ্যাসাইনমেন্ট অনলাইনে নেওয়া যাবে। এরপর স্নাতক চূড়ান্ত সেমিস্টারে থাকা শিক্ষার্থীদের আন্দোলনে নামার প্রস্তুতির মুখেই ২০ ডিসেম্বর থেকে স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের ডিভাইসের জন্য সুদমুক্ত ঋণ

করোনা মহামারীর কারণে উদ্ভুত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য আর্থিকভাবে শিক্ষার্থীদের সুদবিহীন ঋণ প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই ঋণের সর্বোচ্চ সিলিং হবে আট হাজার টাকা। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন সময়ে চারটি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে হবে।

শীত বস্ত্র বিতরণ

পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যালামনাই এসোসিয়েশন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। উক্ত কার্যক্রমে শীতার্ত ও অসহায়দের মাঝে শীত বস্ত্র বিতরণ করা হয়।

পরিকল্পনা দপ্তরের পরিচালকের যোগদান

প্রকৌশলী মোঃ সাহাদাত হোসেন পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দপ্তর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরিচালক (চুক্তিভিত্তিক) পদে যোগদান করেন। প্রকৌশলী মোঃ সাহাদাত হোসেন গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসেবে অবসর গ্রহণ করেন। শিক্ষাজীবনে সাহাদাত হোসেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি ডিগ্রি সম্পন্ন করেন।

জার্নাল অব সায়েন্স এর মোড়ক উন্মোচন

জগন্নাথ ইউনিভার্সিটি জার্নাল অব সায়েন্স এর ভলিয়ম (৬ এবং ৭) এর মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এসময় ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জার্নাল অব সায়েন্স এর প্রধান সম্পাদক ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল, সহযোগী সম্পাদক এবং সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও গৃহ নির্মাণ ঋণ নীতিমালা, ২০১৯ আওতায় অগ্রণী ব্যাংক লিঃ এর সাথে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও অর্থ বিভাগ (অর্থ মন্ত্রণালয়) এর গড়ট চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিভিন্ন বিভাগে শিক্ষক নিয়োগ, শিক্ষক-শিক্ষার্থীদের জন্য বাস ক্রয় ও আধুনিক মেডিকেল সেন্টার স্থাপনের কাজ চলছে।

২০২০ সাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেমন ছিলো এমন প্রশ্নে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমি মনে করি বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই খারাপ সময় গিয়েছে, এর কারণ ক্যাম্পাস ছিলো শিক্ষার্থী শূন্য। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবাই ছিলো শুধু ছিলোনা শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রাণ হলো শিক্ষার্থীরা। অনলাইনে যে শিক্ষা কার্যক্রম চলছে তা কখনো ক্যাম্পাসে এসে পড়ালেখার বিকল্প হতে পারে না। আশা করি নতুন বছরে সব স্বাভাবিক হয়ে শিক্ষার্থীরা আবার ক্যাম্পাসে ফিরে আসবে।

পছন্দের আরো পোস্ট