ড্যাফোডিলে সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।

সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম (এসবিএসএফ) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ আয়োজনে দুই দিনব্যাপী (২৫-২৬ নভেম্বর) ‘ভার্চুয়াল সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম-২০২০’ অনুষ্ঠিত হয়েছে। ভার্চুয়াল এই আয়োজনে বিশ্বের ২৩টি দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয় থেকে দুই শতাধিক তরুণ অংশগ্রহণ করেন।

সামজিক ব্যবসা, দারিদ্র দূরীকরণ, কার্বন নিঃসরণ ইত্যাদি বিষয়ের উপর দুই দিনে ৯টি সেশন অনুষ্ঠিত হয়। এই আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ছিল ইউরেশিয়ান ইউনিভার্সিটিস ইউনিয়ন (ইউরাস) ও ইস্টার্ন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশন।

ফোরামে ‘কার্বন নিঃসরণ, বেকারত্ব দূরীকরণ ও দারিদ্রকে শূন্যের কাটায় নামিয়ে আনতে শিক্ষার্থীদের ভূমিকা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। তিনি তাঁর বক্তব্যে তরুণ শিক্ষার্থীদেরকে দারিদ্র দূরীকরণ, বেকারত্ব দূরীকরণ ও কার্বন হ্রাসকরণে কাজ করার আহ্বান জানান।

প্রথম দিন ২৫ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিওবার্তা প্রদান করেন ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। ভিডিও বার্তায় তিনি বলেন, বেকারত্ব দূরীকরণে সামাজিক ব্যবসা অনেক বড় ভূমিকা রাখবে। সেজন্য তরুণ প্রজন্মকে সামাজিক ব্যবসার প্রতি আগ্রহী করে তুলতে হবে। সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের এই আয়োজন তরুণদেরকে সামাজিক ব্যবসা সম্পর্কে সচেতন করে তুলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম-২০২০ এর আহ্বায়ক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল, সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের সহ-প্রতিষ্ঠাতা কাজী মেজবাহ উর রহমান, সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের প্রেসিডেন্ট মো. কাফিউল বিন ইসলাম প্রমুখ।

প্রথম দিনের প্লেনারি সেশনে ‘সামাজিক ব্যবসার বাস্তবায়ন ও টেকশইকরণে যুবসমাজের ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ইউনূস সেন্টার বাংলাদেশের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ। এসময় তিনি গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পেছনের গল্প ও সামাজিক ব্যবসার বিভিন্ন ধরন নিয়ে আলোচনা করেন।

যুব প্লেনারি সেশনে ‘দারিদ্র দূরীকরণ, বেকারত্ব ও কার্বন হ্রাসকরণে যুব সম্প্রদায়ের ভূমিকা’ শীর্ষক আলোচনাটি সঞ্চালনা করেন সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের উপদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক সৈয়দ রায়হান উল ইসলাম।

২৬ নভেম্বর সমাপনী দিনে বক্তব্য রাখেন ইস্টার্ন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অ্যাসোসিয়েশনের পরিচালক বোগদান ভরনোভাস্কি, ইউরেশিয়ান ইউনিভার্সিটিস উইনিয়নের মহাসমন্বয়ক পিনার এলবাসান প্রমুখ। এদিন এসবিএসএফ-গ্লোবাল নেটওয়ার্কের ঘোষণা দেওয়া হয়। ২০১২ সালে প্রতিষ্ঠর পর থেকে এসবিএসএফ বাংলাদেশে সামাজিক ব্যবসা, যুবকার্যক্রম ও জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে।

পছন্দের আরো পোস্ট