শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করলো রাবি

রাবি প্রতিনিধি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্যও প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করা হয়েছে। আজ রবিবার বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক অনুষ্ঠানে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।

সেখানে উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করলো। এর ফলে সংশ্লিষ্ট সকলের উচ্চশিক্ষা, গবেষণা ও প্রাসঙ্গিক বিষয়ে দেশ-বিদেশে যোগাযোগসহ অন্যান্য সেবা গ্রহণ সহজতর হলো। এই সেবা ব্যবহারে তারা দায়িত্বশীল হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এই সেবা চালু করার জন্য আইসিটি সেন্টারসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

স্বাস্থ্যবিধি অনুসরণ করে আয়োজিত এই অনুষ্ঠানে আইসিটি সেন্টারের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার মো. সোহাগ হোসেন এই ই-মেইল সেবার কারিগরি দিক মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, বিভিন্ন অনুষদের অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউট পরিচালকবৃন্দ, প্রক্টর প্রফেসর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. মো. আজিজুর রহমানসহ অন্যান্য ঊর্ধতন কর্মকর্তা ও বিশিষ্ট শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

আইসিটি সেন্টারের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার রাহেল মাহফুজ সরকার এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেন। পরে তিনি এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ জামান এই সেবা সম্পর্কে উপস্থিত অতিথি ও গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

Post MIddle

আজ রবিবার থেকে শিক্ষার্থীরা তাদের নিজস্ব ই-মেইল আইডির জন্য আবেদন করতে পারবে। তার জন্য প্রথমে http://emailapp.ru.ac.bd তে সাইন-আপ করতে হবে। আবেদনটির ভেরিফিকেশন সম্পন্ন হলে আবেদন ফরমে প্রদত্ত ভেরিফিকেশন ই-মেইলে লগ-ইন সম্পর্কিত তথ্য পাঠানো হবে।

পাঠানো তথ্যের ভিত্তিতে http://mail.ru.ac.bd তে লগ-ইন করে ই-মেইল সেবাটি ব্যবহার করা যাবে। এই সুবিধাটি ছাত্রত্ব শেষ হওয়ার পর ৬ মাস পর্যন্ত চালু থাকবে। তবে কারো গবেষণা বা বৃত্তির জন্য মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে আবেদনের প্রেক্ষিতে শর্তসাপেক্ষে বিষয়টি বিবেচনা করা হবে।

আইসিটি সেন্টার সূত্রে জানা যায় যে, এ G Suite for Education এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar ও Hangout সহ আরো কয়েকটি সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার এই সেবাটি প্রদান করছে।

প্রসঙ্গত, এতদিন শুধু বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ এবং শিক্ষক, গবেষক ও অফিসাররা প্রাতিষ্ঠানিক ই-মেইল সুবিধা পেতেন।

পছন্দের আরো পোস্ট