বশেমুরবিপ্রবির হলে গাঁজার গাছ

মাদক নিয়ন্ত্রণে সরকার যখন কঠোর পদক্ষেপ নিচ্ছে, দেশে যখন হাজার হাজার অভিযান চলছে ঠিক তেমন সময় গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মিলেছে  গাঁজার গাছের সন্ধান।

২০১৫ সালে বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বিশ্ববিদ্যালয়ে এসে ক্যাম্পাসকে সম্পূর্ণ মাদক মুক্ত করতে বার বার পদক্ষেপ গ্রহন করে বিশ্ববিদ্যালয়কে মাদকমুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে পরিণত করেন। কিন্তু মাদক মুক্ত ক্যাম্পাসে গাঁজার গাছ কিভাবে এলো এমন প্রশ্ন সর্বসাধারণের।

Post MIddle

ধারণা করা হচ্ছে কতিপয় শিক্ষার্থী গাঁজা সেবনের পরে বীজ ফেলায় বৃষ্টির পানির ছোঁয়ায় বিশ্ববিদ্যালয়ের বিজয়দিবস হলের ছাদে জন্মেছে এ গাঁজা গাছ। এ নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের এক জন শিক্ষার্থী শেখর সরকার বলেন “আমরা ক্যাম্পাসে কখনো মাদক দেখতে চাই না। বিশ্ববিদ্যালয় প্রসাশনের কাছে আবেদন জানাচ্ছি প্রশাসনের মাদক নির্মূল কার্যক্রম এর ধারাবাহিকতা রক্ষা করে এবারো  এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য।”

এদিকে বিশ্ববিদ্যালয়ের হলের ছাদে গাঁজার গাছ জন্মানো সম্পর্কে মুঠোফোনে বিজয় দিবস হলের প্রভোস্ট জুবাইদুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন আগে হলে মাদকের প্রভাব থাকলে ও বর্তমানে এর প্রভাব নেই। সবসময় হল পরিষ্কার করা হয় এবং নজরদারি করা হয় তার পর ও এই গাছ জন্ম নেওয়া এক অনাকাঙ্ক্ষিত বিষয়।

গাজা গাছের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মাদ আশিকুজ্জামান ভূঁইয়া বলেন এ বিষয়ে হলের প্রভোস্ট কে অবগত করে দেওয়া হবে এবং সকলকে সচেতনতার জায়গা থেকে গাছগুলি উপড়ে ফেলতে বলেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন এর চেষ্টায় ই ক্যাম্পাসকে মাদক মুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

পছন্দের আরো পোস্ট