জীব-জগৎ-প্রকৃতি এবং মানুষ একইসুত্রে গাঁথা

‘বিশ্ব বন্য প্রাণী দিবস’ উপলক্ষে গতকাল (৩ মার্চ) চিটাগং ইউনিভার্সিটি বার্ড ক্লাব (সিইউবিসি)-এর উদ্যোগে বন্য প্রাণী সংরক্ষণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে ছিল-আন্তঃবিশ্ববিদ্যালয় ওয়াইল্ড রেইস, বর্ণাঢ্য র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগিতা (স্কুল পর্যায়), আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা, বার্ড ফাজল প্রতিযোগিতা এবং এ সকল প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ। সকাল ৯.৩০ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চ.বি. জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, চিটাগং বার্ড ক্লাব-এর সভাপতি ডা. মহিউদ্দিন সিকদার এবং চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা জনাব এস.এম. গোলাম মাওলা।

চবি প্রাণি বিদ্যা বিভাগের প্রফেসর ড. এম. ফরিদ আহসানের সভাপতিত্বে এবং উক্ত বিভাগের শিক্ষার্থী ফাহমিদা ফারজানা ও সৈয়দ নিয়াজ মোর্শেদের উপস্থাপনায় অনুষ্ঠানে উক্ত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং সিইউবিসি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Post MIddle

উপ-উপাচার্য তাঁর ভাষণে বিশ্ব বন্য প্রাণি দিবস ২০১৮ উপলক্ষে বন্য প্রাণি সংরক্ষণ কার্যক্রমকে সাবলীল ও গতিশীল করার প্রয়াসে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করায় সিইউবিসি সদস্যবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, বন্য প্রাণি প্রকৃতির অমূল্য সম্পদ এবং জীব-জগৎ প্রকৃতি ও মানুষ একইসুত্রে গাঁথা। তিনি বলেন, মানবকূলের স্বাভাবিক জীবন অব্যাহত রাখতে বন্য প্রাণি সংরক্ষণে সকলকে বিবেকপ্রসূত হয়ে বন্য প্রাণির প্রতি সহানুভূতিশীল হতে হবে। উপ-উপাচার্য সার্বিক কর্মসূচির সফলতা কামনা করে এর উদ্বোধন ঘোষণা করেন।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-কলেজের বিপুল সংখক শিক্ষার্থী অনুষ্ঠিত প্রতিযোগিতার ইভেন্টসমূহে অংশগ্রহণ করেন।

পছন্দের আরো পোস্ট