বিথি মঞ্চস্থ করল রবীন্দ্রনাথের ডাকঘর

আজ (২১ অক্টোবর) ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার, ইবি’র ২৬ বছর পূর্তি উপলক্ষে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত নাটক ‘ডাকঘর।’

 

ইসলামী বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় শনিবার (২১ অক্টোবর) মঞ্চস্থ হয় নাটকটি।মঞ্চ পরিকল্পনায় ছিলেন থিয়েটারের সাধারণ সম্পাদক আশিক বনি, সাকিব হাসান ও মোরশেদ হাবীব।
নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তন্ময় সেন (মাধব দত্ত), শাওন (অমল), আরিফ (মোড়ল), হাসিব (কবিরাজ), এনামুল (ঠাকুরদা), সাব্বির (প্রহরী), রউফ (দইওয়ালা ), আলপনা (সুধা), মাহিম (রাজ কবিরাজ) ও তারিক (রাজদূত)।
Post MIddle
‘ডাকঘর’ রবীন্দ্রনাথের অমর সৃষ্টি। শুধু বাংলানাটকই নয়; বিশ্বনাট্যেও ‘ডাকঘর’ অমর কীর্তি। নানা সময়ে নানা দেশে নানান ভাষায় মঞ্চায়িত হয়েছে এই নাটকটি। ধীর নাট্যক্রিয়া, দুর্বোধ্য কাঠামো এবং ননরিয়েলিস্টিক সংলাপ সত্ত্বেও নাটকটি বাংলাদেশে বহুবার মঞ্চায়ন করেছে বিভিন্ন নাট্যসংগঠন।
‘অমল’ নামে একটি ছয়-সাত বছরের ছেলে, তারই ক্ষয়, অবসন্নতা ও মৃত্যুর ঘটনা নিয়ে এই নাটক। দূরে যাওয়ার ইচ্ছা অমলের মনটাকে দেখায়, আর তার রোগের বর্ণনা তার শরীরের চেহারাটা দেখিয়ে দেয়। মুক্তির কথাটা এসেছে রূপকের মাধ্যমে; রাজার ডাকঘর, ডাকঘরের নানা ডাকহরকরা এবং রাজার চিঠি ও রাজকবিরাজ সবই এই রূপকের অঙ্গ। ‘ডাকঘর’ নাটকটি মৃত্যুর বিরুদ্ধে জীবনের প্রতিবাদ। এর আগে বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৬ বছরপূর্তি উপলক্ষে কেক কেটে বর্ষপূর্তি উদযাপন করা হয়। গত ১০ অক্টবর ছিল বিথি’র (বিশ্ববিদ্যালয় থিয়েটার) জন্মদিন।
পছন্দের আরো পোস্ট