নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুনরূপে নাটক রাজাইদিপাস

বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ট্রাজেডি নাটক ‘রাজাইদিপাস’কে নতুনরূপে নতুন চিন্তাধারায় মঞ্চস্থ করলো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থীরা। সাহিত্য প্রেমী সকল মানুষের কাছে ইদিপাস নামটি বহুলপরিচিত। সাহিত্যের বিস্ময় জাগানিয়া এই চরিত্রের পতনই এই নাটকের আবহে নিয়ে আসে দুর্বার ট্রাজেডি। নিজ জননীকে বিবাহের মতো ঘৃণ্যতম পাপে কুলষিত হয় থিবীনগরী। আর সেই পাপের রহস্য উন্মোচন করতে গিয়েই নিয়তি ও ব্যাক্তিগতত্রুটির রোষানলে বেরিয়ে আসে নির্মম সত্য।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে বুধবার ০৯ আগস্ট রাত ৮ দিকে পরিবেশ থিয়েটারের আদলেমঞ্চস্থ হয় ‘রাজাইদিপাস’ নাটকটি। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহিত উল আমল।

এসময় আরো উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সভাপতি ড. আতাউর রহমান ও প্রতিথযশা নির্দেশক ড. মীর মেহবুব আলম। টিপিএস বিভাগের বিভাগীয় প্রধান সহ অন্যান্য বিভাগের শিক্ষক, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শিক্ষার্থী পারফরমারদের অভিভাবকগণ।

Post MIddle

এছাড়াও বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষার্থী আনন্দের সাথে উপভোগ করেছেন নাটকটি। ৫০মিনিট ব্যাপ্তির নাটকটিতে কলাকুশলীর সংখ্যা ৮০ জনের অধিক। ফলে লাইব্রেরীর প্রশস্ত ক্যানভাসে কোরাস ও নাটকটির অন্যান্য দৃশ্যগুলো ভিন্নভিন্ন মাত্রাপায়।

বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরীর সামনে এই প্রথম কোনো নাটকমঞ্চস্থ হলো, তাই নাটক নিয়ে সকলের মধ্যে একধরণের বাড়তি উৎসাহ লক্ষ্য করা যায়। মূলত পরীক্ষার অংশ হিসেবে নির্মিত ‘রাজাইদিপাস’ নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মাজহারুল হোসেন তোকদার। নাটকটি নির্মাণে বিভাগের সকল শিক্ষকের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা ও সার্বক্ষণিক মনিটরিং এর কারণে নান্দনিকতার সাথে নাটকটির আয়োজন সম্পূর্ণ হয়েছে।

 

পছন্দের আরো পোস্ট