অধিভুক্ত সাত কলেজের আন্দোলন পন্ড

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া রাজধানীর সরকারী সাত কলেজের শাহবাগের আন্দোলনে পুলিশের টিয়ারশেল, লাঠিচার্যে পন্ড হয়ে যায়। এসময় ধাওয়া পাল্টা ধাওযার ঘটনা ঘটে। পুলিশের টিয়ারশেল এর আঘাতে পথচারী মাথায় প্রচন্ড আঘাত পায়। এসময় পথচারীর মাথা থেকে রক্ত ঝরতে দেখা যায়। এর সাথে আহত হয় আরো দুজন। ঘটনাস্থল থেকে শাহবাগ থানা ৩ জনকে আটক করে।

২০ জুলাই বৃহষ্পিতিবার বেলা ১১:২০ শাহবাগে এ ঘটনা ঘটে। এর আগে বেলা ১০ টায় ‘ঢাবি অধিভুক্ত সরকারী সাত কলেজের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে ৭ দফা দাবীতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচী শুরু করে শিক্ষার্থীবৃন্দ। একপর্যায় শাহবাগ থানার পুলিশ আধাঘন্টা সময় দেন। কিন্তু আধা ঘন্টা পার হওয়ার পর শিক্ষার্থীবৃন্দ শাহবাগ মোড় অবরোধ করলে পুলিশের সাথে সংঘর্ষ বাধে শিক্ষার্থীদের। একপর্যায় পুলিশ টিয়ারশেল এবং লাঠিচার্য শুরু করে। এসময় শাহবাগ গাড়ী বন্ধ হয়ে যায়। আতঙ্কিত হয়ে সাাধারণ মানুষ ছোটাছুটি শুরু করে।

রাস্তা অবরোধ এর পূর্বে আন্দোলনকারীদের মুখপাত্র এর সাথে কথা বলে জানা যায়, অধিভুক্ত হওয়ার সময় তাদের যে আশা ছিলো সেশন জট কমবে। কিন্তু বাস্তবে তা উল্টো । অধিভুক্ত হওয়ার ফলে ঢাবির নিষ্কিৃয়তায় তারা সেশন জটে পড়ছে। ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ৪র্থ বর্ষের ফলাফল ইতিমধ্যে প্রকাশিত হলেও একই বর্ষের এই কলেজগুলোর ব্যাপারে ঢাবি কর্তৃপক্ষ কোনো ব্যাবস্থা নেইনি।

জাবি অধিভুক্ত কলেজ সমূহ ডিগ্রী ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের পরীক্ষা সম্পন্ন হলেও ঢাবি অধিভুক্ত কলেজ হওয়া শিক্ষার্থীরা জানেনা তাদের পরীক্ষা কখন হবে। আগামী ১০ই ্আগষ্ট এর মধ্যে ৪র্থ বর্ষ ফলাফল প্রকাশিত না হলে এই কলেজসমূহের হাজার হাজার শিক্ষার্থী ৩৮ তম বিসিএসে আবেদন ফর্ম ফিলাপেও ব্যার্থ হবে বলে তারা জানান।

এসময় আন্দোলনকারীরা কর্তপক্ষকে ১৫ দিনের সময় বেধেঁ দেন। ১৫ দিনের মধ্যে সমাধান না হলে ঢাকা শহর প্রত্যেকটা সড়ক অবরোধ করার হুমকি দেওয়া হয়।

পছন্দের আরো পোস্ট