ব্র্যাক ইউনিভার্সিটিতে ফ্যাব ল্যাব উদ্বোধন

সোমবার (২২ মে ২০১৭) তারিখে ব্র্যাক ইউনিভার্সিটির মহাখালী ক্যম্পাসে ফ্যাব্রিকেশন ল্যাব (ফ্যাব ল্যাব) এর উদ্বোধন ও “ ফ্যাব্রিকেশন ল্যাব (ফ্যাব ল্যাব) ব্যাবহার করে আর্কিটেকচার মডেল তৈরির ভবিষ্যৎ” শীর্ষক এক প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

 

ব্র্যাক ইউনিভার্সিটির আর্কিটেকচার ডিপার্টমেন্ট এর  চেয়ারপারসন প্রফেসর আদনান জিল্লুর মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) এর প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত ও বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মোঃ মোখলেসুর রহমান।

 

প্রফেসর আদনান জিল্লুর মোর্শেদ বলেন. “সারা বিশ্বে ফ্যাব ল্যাবের সংখ্যা ১০০০ এর ও কম। তিনি আরো বলে, এই ফ্যাব ল্যাব পরিচালনায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি হতে দক্ষ প্রশিক্ষক নিয়োগ দেয়া হবে।”

 

ফ্যাব ল্যাব এর সুবিধা গ্রহণ করে ডিজিটাল ফ্যাব্রিকেশন এর মাধ্যমে নিখুঁতভাবে কম্পিউটার এর মাধ্যমে ডিজাইন করা সম্ভব হবে। এই ফ্যাব ল্যাব প্রতিষ্ঠা বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে শিক্ষার্থী ও গবেষকদের নতুন নতুন উদ্ভাবনে উদ্বুদ্ধ করবে। ব্র্যাক ইউনিভার্সিটির একদল একনিষ্ঠ শিক্ষক, স্টাফ ও শিক্ষার্থীদের অক্লান্ত প্রচেষ্ঠা এই ফ্যাব ল্যাব স্থাপনের পেছনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

পছন্দের আরো পোস্ট