কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণে কর্মশালা

ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় এবং আরডিআরএস বাংলাদেশ এর বাস্তবায়নে রিড প্রকল্পের আওতায় ৩০শে এপ্রিল ২০১৭ তারিখে আরডিআরএস বাংলাদেশ উপজেলা অফিস, কিশোরগঞ্জ, নীলফামারীতে কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণে স্থানীয় সরকারের ভূমিকা শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ,, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো: রশীদুল ইসলাম। সভাপতিত্ব করেন,নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: মেহেদী হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,হকারী উপজেলা শিক্ষা অফিসার নিলুফা ইয়াসমিন,সেভ দ্য চিল্ড্রেন রিড প্রকল্পের চীফ-অব-পার্টি,লিয়েনা গার্টস। আরও উপস্থিত ছিলেন, ডেপুটি ডিরেক্টর মো: আকিদুল ইসলাম,ম্যানেজার-কমিউনিটি এন্ড স্কুল এনগেজমেন্ট আফরোজা ইয়াসমিন, পিসি-রিড প্রকল্প মো: নুরুজ্জামান,প্রোগ্রাম-কোঅর্ডিনেটর  মো: খ.ম.রাশেদুল আরেফিন, প্রকল্প সমন্বয়কারী-স্কুল ফিডিং প্রোগ্রাম আনন্দ পাল।

উক্ত কর্মশালায় কিশোরগঞ্জ উপজেলার কিশোরগঞ্জ সদর, বাহাগিলি, পুঁটিমারী, গাড়াগ্রাম, মাগুড়া ইউনিয়নের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন ফেডারেশনের সভাপতি, যুব ফোরামের সেক্রেটারীসহ সদস্যবর্গ উপস্থিত ছিলেন। কর্মশালায় সঞ্চালকের ভূমিকায় ছিলেন, জনাব মো: নাসিম উদ্দীন আহম্মেদ, সিনিয়র টেকনিক্যাল অফিসার-রিড প্রকল্প, আরডিআরএস, রংপুর।

কর্মশালায় জনাব মো: আকিদুল ইসলাম, ডেপুটি ডিরেক্টর-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন প্রকল্প সম্পর্কিত একটি পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন সকলের সামনে উপস্থাপন করেন। পরবর্তীতে রিড প্রকল্পের আওতায় পরিচালিত কমিউনিটি রিডিং ক্যাম্প স্থায়ীত্বকরণে স্থানীয় সরকারের ভূমিকা শীর্ষক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন আফরোজা ইয়াসমিন, ম্যানেজার-কমিউনিটি এন্ড স্কুল এনগেজমেন্ট-রিড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন।

তাঁদের উপস্থাপনায় রিড প্রকল্পের মূল উদ্দেশ্যসহ বিভিন্ন কার্যক্রম সকলের সামনে উপস্থাপন করা হয়। একটি ভিডিও প্রদর্শনের মাধ্যমে রিড প্রকল্পের সফলতার চিত্র উপস্থিত হয়। এ পর্যায়ে প্রারম্ভিক শ্রেণির শিক্ষার্থীর পড়তে শেখায় কমিউনিটি রিডিং ক্যাম্পের কার্যকারিতাও তাদের উপস্থাপনায় স্পষ্ট হয়ে উঠে।

আফরোজা ইয়াসমিন তাঁর উপস্থাপনার মাধ্যমে একটি বিষয় পরিস্কার করেন যে, যেহেতু কমিউনিটি রিডিং ক্যাম্প শিশুর পড়তে শেথায় অতি কার্যকরী একটি উপায়, সুতরাং শিশুর পড়তে শেখার প্রয়োজনেই প্রকল্প শেষে এটিকে চলমান রাখা কমিউনিটি এবং স্থানীয় প্রশাসনের একটি গুরু দায়িত্ব হয়ে যায়। এ বিষয়ে তিনি স্থানীয় সরকারের প্রতিনিধিবর্গ বিশেষ করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের দৃষ্টি আকর্ষন করেন। পরবর্তীতে কর্মশালায় উম্মুক্ত আলোচনায় উপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ কমিউনিটি রিডিং ক্যাম্পকে চলমান রাখার জন্য কী কী করা যায়, সে বিষয়ে তাঁদের স্ব স্ব মতামত ব্যক্ত করেন এবং এ বিষয়ে আরডিআরএস ও স্থানীয় সরকারের মধ্যে একটি কার্যকর যোগাযোগ রক্ষা জন্য গুরুত্ব আরোপ করেন।

কর্মশালা শেষে সম্মানিত অতিথিবৃন্দ ও অংশগ্রহণকারীগণ একটি কমিউনিটি রিডিং ক্যাম্প পরিদর্শন করে শিশুর পঠনদক্ষতা বৃদ্ধিতে এর কার্যকারিতা অবলোকন করেন।

পছন্দের আরো পোস্ট