সাদার্ন ইউনিভার্সিটিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় সাদার্ন ইউনিভার্সিটি পালন করলো ঐতিহাসিক মুজিবনগর দিবস। আজ সোমবার ইউনিভার্সিটির হল রুমে মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা। আরও উপস্থিত ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, প্রফেসর এজেএম নুরুদ্দীন চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও কর্মকর্তাসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আ¤্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ নেয়। মুজিবনগর সরকারের নেতৃত্বে বাংলাদেশের জনগণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলো। শহীদদের আত্মত্যাগে অর্জিত স্বাধানতার সুফল আমরা ভোগ করছি। দেশে আজ লক্ষ লক্ষ শিক্ষার্থী উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে এটাই স্বাধীনতার সুফল।

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বর্তমান প্রজন্মকে জানাতে সরকার বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে। আজকের অনুষ্ঠানটিও এ কর্মসূচির অংশ। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র ও মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। আজ মঞ্চে দাড়িয়ে কথা বলতে পাচ্ছি সেটা স্বাধীনতার কল্যাণে। তাই নতুন প্রজন্মের উচিৎ দেশের ইতিহাস সম্পর্কে জানা।

পছন্দের আরো পোস্ট