কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

“জানুক সবাই দেখাও তুমি” এই স্লোগান কে সামনে রেখে শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতার যাচাই করতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির খুদে শিক্ষার্থীরা শুক্রবার (৩১মার্চ) অংশ নেয় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগ বাংলাদেশের ১৬টি ভেনুতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য “জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭–এর ময়মনসিংহ আঞ্চলিক পর্বের অনুষ্ঠান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এ এম এম শামসুর রহমান।

প্রতিযোগিতায় অংশগ্রহন করে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার প্রায় ১০০-১৫০ টি স্কুল কলেজের শিক্ষার্থীরা। আইসিটি কুইজ প্রতিযোগিতা ও প্রোগ্রামিং প্রতিযোগিতা এই দু-ক্যাটাগরির পরীক্ষায় কুইজে ৬০ জন এবং প্রোগ্রামিং এ ১০ জন বিজয়ীদের হাতে পুরষ্কার তোলে দেন পুরষ্কার বিতরনী পর্বের প্রধান অতিথি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এ এম এম শামসুর রহমান।

আগামী ০৭ এপ্রিল ঢাকায় চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতায় বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে বিডিএসএন।

এই সম্পর্কে অনুষ্ঠানের সমন্বয়ক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান জানান, বাংলাদেশের নতুন প্রজন্মের হাত ধরে রচিত হচ্ছে ডিজিটাল বাংলাদেশের মহাকাব্য। শিক্ষার্থীদের ছোটবেলা থেকে প্রোগ্রামিংয়ে আগ্রহ তৈরী করতে এসব কন্টেস্ট খুবই গুরুত্বপূর্ণ এতে করে ভবিষ্যতে প্রোগ্রামিংয়ে ক্ষুদে এই মেধাবীরা আরো ভালো করতে পারবে। ক্ষুদে প্রোগ্রামাররা বেশ আগ্রহ নিয়ে অংশ নিচ্ছে প্রতিযোগিতায়। জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগীতা ২০১৭-এর প্রথম ময়মনসিংহ অঞ্চলের আয়োজন আমরা করতে পেরে খুবই আনন্দিত। গত বছরের চেয়ে এবার অংশগ্রহণও বেড়েছে আশা করি এর ধারাবাহিকতা ভবিষ্যতেও থাকবে ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী এ.এইচ.এম.কামাল । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,উক্ত বিভাগের শিক্ষার্থী নাহিদ মন্ডল, শারমিন রিমা, আঁখি আফাজ এবং মস্তফা সামীন ইয়াসার আপন ।

High School Monogramming

পছন্দের আরো পোস্ট