রাবি কৃষি প্রকল্প শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কৃষি প্রকল্পের কর্মরত শ্রমিকরা তাদের মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছে। মঙ্গলবার সকাল ৮টা থেকে প্রকল্পের ১ নম্বর গুদামের সামনে মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

ওই দিন সকাল সাড়ে ১০টার দিকে কৃষি প্রকল্প কর্মকর্তারা তাদের সাথে দেখা করলে আগামী ১৮ মার্চের মধ্যে মজুরি বৃদ্ধির সময়সীমা বেধে দেন শ্রমিকরা। অবস্থান কর্মসূচি শেষে তারা কাজ না করে বাড়ি ফিরে যান।

কয়েকজন শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ৮ ঘন্টা কাজের জন্য মজুরি ধার্য আছে ৪৫০ টাকা। সেখানে আমরা ১৬ ঘন্টা কাজ করলেও মাত্র ২৩০ টাকা পাচ্ছি। শ্রমিকদের এ ১৬ ঘন্টার প্রথম ৮ ঘন্টার জন্য জন প্রতি ১৬০ টাকা ধার্য করা আছে। বাড়তি ৮ ঘন্টা কাজের জন্য তারা পায় ৭০ টাকা। কিন্তু অন্য বিভাগের শ্রমিকেরা মাত্র ৮ ঘন্টা কাজ করেন সেখানে পাচ্ছে ৪৫০ টাকা।

Post MIddle

শ্রমিকরা দাবী করেন, যেভাবে জিনিস পত্রের দাম বৃদ্ধি পাচ্ছে তাতে একজন শ্রমিকের পক্ষে এই স্বল্প টাকায় দৈনন্দিন জীবন পরিচালনা করতে পারছেন না তারা।

তাদের অভিযোগ, কৃষি প্রকল্প কর্মকর্তার কাছে বেতন বৃদ্ধির দাবিতে দরখাস্ত দিলেও তারা কোন ধরনের পদক্ষেপ নেননি । এছাড়া কৃষি প্রকল্পের সভাপতির সাথে বেতন বৃদ্ধির দাবিতে দেখা করতে চাইলেও তারা দেখা করেন নি।

এ বিষয়ে কৃষি প্রকল্প কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো. এমরান আলী বলেন, সকালে ঘটনা শোনার পর শ্রমিকদের সাথে কথা বলে তাদেরকে কাজে ফিরতে বলেছি। কিন্তু তারা ১৮ তারিখ পর্যন্ত আমাদেরকে সময় বেধে দিয়েছে। এর মধ্যে মজুরী বৃদ্ধি না করলে তারা কাজে ফিরবে না বলে জানিয়েছে। এসময় তিনি আরো বলেন, বিশ^বিদ্যালয় উপ-উপাচার্যের সাথে কথা বলে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

পছন্দের আরো পোস্ট