হাবিপ্রবিতে বিশ্ব পাই দিবস পালিত

আজ ১৪ ই মার্চ। সারাবিশ্বে গণিতবিদরা এই দিনটিকে পাই দিবস হিসেবে পালন করে আসছে। তাছাড়া আজ আইনস্টাইনের ১৩৮ তম জন্মদিন। তারই সূত্র ধরে হাজী মোহামম্দ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অন্তর্ভূক্ত গণিত বিভাগ ক্যাম্পাসে পাই দিবস ২য় বারের মত উদযাপন করে আজ। সকাল ১০ টায় অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় ভি.সি. প্রফেসর ড. এম. আবুল কাশেম স্যার উপস্থিত হলে, বিজ্ঞান অনুষদের ডীন ড. বলরাম রায় স্যার এবং গণিত বিভাগের চেয়ারম্যান ড. মামুনুর রশীদ স্যার তাকে ফুলের তোড়া দিয়ে অভ্যার্থনা জানায়।

গণিত বিভাগের সকল ছাত্র ছাত্রীদের উপস্থিতিতে শ্রদ্ধেয় ভি.সি. স্যার কেক কেটে অনুষ্ঠানটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিঃ ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাইফুর রহমান , বিজ্ঞান অনুষদের ডীন ও রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. বলরাম রায় , পদার্থ বিভাগের চেয়ারম্যান ড. মমিনুল ইসলাম , গণিত বিভাগের চেয়ারম্যান ড. মামুনুর রশীদ সহ গণিত বিভাগের সম্মানিত সকল শিক্ষকবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ এর নেতৃ বৃন্দ ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন গণিত বিভাগের চেয়ারম্যান ড.মামুনুর রশীদ স্যার। তিনি পাই দিবসের পেছনের ইতিহাসের কথা স্মরণ করিয়ে দেন এবং জানিয়ে দেন ২০০৬ সাল থেকে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড এই দিনটিকে যথাযথ মর্যাদা আর ভাবগাম্ভীর্যে পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় হাবিপ্রবিতে গণিত বিভাগ পাই দিবস উদযাপন করে।

তিনি পাই এর গুরুত্ব ও ধ্রুবক হিসেবে এর প্রয়োজনীয়তা সাবলীল ভাবে তুলে ধরেন। এরপরে ছাত্রলীগের নেতা রাব্বী তার শুভেচ্ছা বক্তব্য পেশ করেন। অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার স্যার পাই এর মর্মার্থ নানা আঙ্গিকে তুলে ধরেন, তিনি বলেন প্রতিটি বত্তাকার গোল জিনিস আমরা দেখি বা ব্যবহার করি না কেন সেখানে আমাদের পাই লাগবেই। পরিধি কে ব্যাস দিয়ে ভাগ করলেই পাই আসে।

তিনি সূর্যের ব্যাস এর কথাও তুলে ধরেন। তারপরে বিজ্ঞান অনুষদের ডীন ড. বলরাম রায় স্যার বলেন যে গণিত পাই এর ব্যাবহার যেমন অনেক তেমনিভাবে প্রতিটি বিষয়ে গণিত ছাড়া আমরা চলতে পারি না। তাঁর নিজস্ব রসায়ন বিভাগেরর উদাহরণ দিয়ে সেখানে গণিতের গুরুত্ব তুলে ধরেন। শ্রদ্ধেয় ভি.সি. প্রফেসর ড. এম. আবুল কাশেম তার বক্তব্যে তুলে ধরেন তিনি একজন গণিতপ্রিয় মানুষ আর পাই তাঁর আত্বীয়স্বরুপ। গণিতের বিভিন্ন বিষয় তুলে ধরে তিনি বলেন গণিত শেখো স্বপ্ন দেখ স্লোগানে পরবর্তী প্রজন্মে হাবিপ্রবির গণিত বিভাগের শিক্ষার্থীরা আরো এগিয়ে যাবে বলে আশা রাখেন। কেক কাটা অনুষ্ঠান শেষে উপাচার্য প্রফেসর ড.মু.আবুল কাশেম বেলুন উড়িয়ে পাই দিবস উপলক্ষে ক্যাম্পাসে র্যালীর উদ্বোধন করেন।

ড. ওয়াজেদ ভবনের সামনে আলপনায় রাঙানো অংগন থেকে এ র্র্যালী পুরো ক্যাম্পাস প্রদক্ষিন করে। এসময় বাজনা বাজিয়ে গণিত বিভাগের শিক্ষার্থীরা উল্লাস করে। সবশেষে গণিত বিভাগের চেয়ারম্যান ড. মামুনুর রশীদ অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দিয়ে অনুষ্ঠানটির ইতি টানেন।

পছন্দের আরো পোস্ট