গ্রন্থাগারিক পদের নামকরণ করার দাবীতে শহীদ মিনারে প্রতীকী অনশন

কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় কর্মরত গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদের নামকরণ যথাক্রমে গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) করার দাবীতে তিনঘন্টা ব্যাপী কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড) ও বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতির উদ্যোগে গ্রন্থাগারিক, গ্রন্থাগার ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও পেশাজীবী সংগঠনগুলো সম্মিলিতভাবে এ কর্মসূচি পালন করে।

Post MIddle

বেলিড চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এবং বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতির সদস্য-সচিব এ এফ এম কামরুল হাসানের পরিচালনায় এ প্রতীকী অনশনে বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতি, বাংলাদেশ কলেজ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী জোট, বাংলাদেশ পিটিআই গ্রন্থাগার সমিতি, গ্রন্থাগার শিক্ষক পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকার গ্রন্থাগার ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিভাগের প্রতিনিধিরা অংশগ্রহণ করে। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবরসহ গ্রন্থাগার পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রতীকী অনশন কর্মসূচিতে বক্তরা বলেন, ড. কুদরত-এ-খুদা শিক্ষা কমিশনের রিপোর্ট এর আলোকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত গ্রন্থাগার পেশাজীবীদের যথার্থ মান রক্ষার্থে কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় কর্মরত গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদের নামকরণ যথাক্রমে গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) করে প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের ন্যায় সকল সুযোগ-সুবিধা প্রদান করার একদফা দাবি জানাচ্ছি। এসময় তারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর, ঢাকা কর্তৃক জারীকৃত ২৬ ডিসেম্বর ২০১৬ তারিখের পরিপত্র সংশোধন পূর্বক গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিককে শিক্ষক হিসেবে স্বীকৃতি দিয়ে নতুন পরিপত্র জারীর দাবী জানায়।

পছন্দের আরো পোস্ট