আইইউবিতে পরিবেশগত সমস্যা শীর্ষক সেমিনার

“পরিবেশগত সমস্যা: বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষিত” শীর্ষক এক সেমিনার ২৮ ফেব্রুয়ারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-র নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরা, ঢাকায় অনুষ্ঠিত হয়। আইইউবি’র পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যেগে আয়োজিত এই সেমিনারে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ-এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান । প্রখ্যাত এই পরিবেশ বিজ্ঞানীর সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন আইইউবি’র পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা অনুষদের ডীন ড. মোঃ আব্দুল খালেক ।

সেমিনারের শুরুতে ড. আতিক রহমানকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথি আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান বলেন, কার্বন নির্গমন নিয়ন্ত্রণ ও জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা মোকাবেলা করার জন্য আমাদের নতুন ও কার্যকর প্রযুক্তির উদ্ভাবন করতে হবে যাতে এই পৃথিবীকে বাসযোগ্য অবস্থায় ধরে রাখা যায়।

Post MIddle

বাংলাদেশ ও বৈশ্বিক পটভূমিতে পরিবেশের উল্লেখযোগ্য বিষয়সমূহ তুলে ধরে ড. রহমান তাঁর বক্তব্যে সেগুলি নিয়ন্ত্রণ ও সমাধানের উপায়সমূহের উপরও আলোকপাত করেন। তিনি জোর দিয়ে বলেন, উন্নয়ন অবশ্যই পরিবেশগতভাবে সহনশীল ও সামাজিকভাবে ন্যায়সঙ্গত হতে হবে। ড. রহমান উল্লেখ করেন, ২০১৫ সালে বিশ্বে তিনটি উল্লেখযোগ্য চুক্তি সাক্ষরিত হয়েছে। এগুলি হলো টেকসই উন্নয়ন লক্ষমাত্রা, সেন্দাই চুক্তি ও প্যারিস চুক্তি; যার ফলে সারা বিশ্বের মানুষের জন্য টেকসই অর্থনৈতিক উন্নয়নের পথ সুগম হয়েছে। বাংলাদেশ যেহেতু সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা পূরণের ক্ষেত্রে সফল হয়েছে সেহেতু টেকসই উন্নয়ন লক্ষমাত্রা পূরণেও আমাদের দেশ সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। টেকসই উন্নয়ন লক্ষমাত্রাসমূহকে বাংলাদেশের প্রেক্ষিতে বিবেচনা করা ও সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে একীভূত করা, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষয়ক্ষতির উপর গবেষণা করা, অর্থ সংগ্রহের চেষ্টা করা, সক্ষমতা বাড়ানো ইত্যাদি বিষয়গুলোর উপর বাংলাদেশেকে বিশেষভাবে নজর দিতে হবে যাতে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা মোকাবেলা করা যায় ও টেকসই উন্নয়ন নিশ্চিত করা যায়।

আইইউবি’র বিভিন্ন স্কুলের ডীন, বিভাগীয় প্রধান, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ এবং আইইউবি’র শিক্ষার্থীরা এই গুরুত্বপূর্ণ ও শিক্ষামূলক সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনার শেষে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সবশেষে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম লুৎফর রহমান সকলের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পছন্দের আরো পোস্ট