‘অন্ধের রাস্তা’ উদ্ভাবন করেছেন মেট্রোপলিটনের রাজু

থাইল্যান্ডে ‘গ্লোবাল সোশ্যাল ভেনচার কম্পিটিশন (জিএসভিসি)’-এর সেমিফাইনাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছেন সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির রাজু মিয়া। এবার এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে লড়বেন তিনি। সেজন্য মার্চের শেষ দিকে তিনি যুক্তরাষ্ট্রে যাওয়ার প্রক্রিয়া চলছে।

Post MIddle

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাজু মিয়া উদ্ভাবন করেছেন অন্ধদের জন্য পরম আকাক্সিক্ষত এক ডিভাইস। ‘অন্ধের রাস্তা’ নামক ইলেকট্রনিক্স ডিভাইসটি ব্যবহার করে যে কোন অন্ধ ব্যক্তি অন্যের সাহায্য ছাড়াই পথ চলতে পারবেন। ডিভাইসটি চলার পথে সামনে কোন বস্তু আছে এবং সেই বস্তুর অবস্থান সম্পর্কে অন্ধ ব্যক্তিকে অবহিত করতে পারে, দিতে পারে দিকনির্দেশনা। এই ডিভাইস দিয়েই ‘গ্লোবাল সোশ্যাল ভেনচার কম্পিটিশন’ এ বাজিমাত করেছেন রাজু।

রাজু মিয়া জানান, প্রতিযোগিতার প্রথম ধাপে রিসার্চ পেপার সাবমিট করি। সেটা নির্বাচিত হওয়ার পর থাইল্যান্ডে সেমিফাইনাল রাউন্ডে গত শনিবার ‘অন্ধের রাস্তা’ ডিভাইস প্রোডাক্ট আকারে উপস্থাপন, রিসার্চ পেপার উপস্থাপন করি। বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে ‘অন্ধের রাস্তা’ ডিভাইস চ্যাম্পিয়ন হয়। জিতে নেয় ১০ হাজার ইউএস ডলার। এবার ফাইনাল রাউন্ডের জন্য যুক্তরাষ্ট্র যাওয়ার কথা। আগামী ১ এপ্রিল সেখানে চূড়ান্ত লড়াই হবে। আয়োজক কর্তৃপক্ষ ভিসার জন্য ইনভাইটেশন লেটার দেওয়ার ব্যবস্থা করছেন।

পছন্দের আরো পোস্ট