সাদার্নে আইন বিভাগের ২৭তম ব্যাচের বিদায় অনুষ্ঠান

সাদার্ন ইউনিভার্সিটির আইন বিভাগের ২৭তম ব্যাচের বিদায় অনুষ্ঠান বৃহস্পতিবার নগরীর হোটেল পেনিনসুলায় অনুষ্ঠিত হয়। সাদার্ন টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান ও চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটির টাস্ট্রি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম। আরও উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল মোস্তফা, উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম ইঞ্জিনিয়ার আলী আশরাফ, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক মহিউদ্দিন খালেদ, ড. ইসরাত জাহান ও আইন বিভাগের প্রধান মো. মর্তুজা ইসলাম জোহানজাব তারেক, আইনজীবী, বিচারক ও শিক্ষকসহ শিক্ষার্থীরা।

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে সিডিএ’র চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, লক্ষ্য স্থির রেখে বাস্তবতার সাথে যুদ্ধ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। শ্রম ও সঠিক অধ্যবসায়ে পৃথিবীতে কোন কাজই অসম্ভব নয়। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়, একটি পূর্ণাঙ্গ শিক্ষা পদ্ধতি উদ্ভাবন করে বিশ্বকে তাক লাগিয়ে দিতে হবে। যেনো সেটি সবাই অনুকরণ করে।

বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, জীবনে প্রতিষ্ঠিত হতে হলে আগে নিজেকে ভালোবাসতে হবে। নিজেকে ভালোবাসতে পারলে পৃথিবীকে জয় করা খুব সহজ ব্যাপার। অ-যুক্ত অর্থাৎ অ-মানুষ নয়, মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হয়ে মানুষের কল্যাণে কাজ করে যেতে হবে। দেশ ও দেশের মানুষের কথা ভাবতে হবে।

সভাপতির বক্তব্যে খলিলুর রহমান বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিনয় ও পরিশ্রম অন্যের সামনে মানুষের গ্রহণযোগ্যতা বাড়িয়ে দেয়। অন্যকে সম্মান করতে হবে। কারণ, অন্যকে যে সম্মান করে সমাজে তিনি নিজেও সম্মানিত হন। শুধু নামের আগে আইনজীবী বসালে চলবেনা উল্লেখ করে কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, প্রথম সারির আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার জন্য শ্রম ও মেধাকে কাজে লাগাতে হবে। নিয়মিত পড়াশোনা ও অধ্যয়নের মাধ্যমে বিদায়ী শিক্ষার্থীরা বিজ্ঞ আইনজীবী হিসেবে নিজেদের গড়ে তুলতে সক্ষম হবে এবং দেশের মানুষের কল্যাণে কাজ করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উপাচার্য অধ্যাপক ড. নুরুল মোস্তফা বলেন, গুণগত ও বিশ্বমানের শিক্ষার প্রতিশ্রুতি ও তা বাস্তবায়নে সাদার্ন ইউনিভার্সিটি কাজ করে যাচ্ছে। বার কাউন্সিলসহ বিভিন্ন্ প্রতিযোগিতামুলক পরীক্ষায় আমাদের আইন বিভাগের শিক্ষার্থীরা ইতোমধ্যে নিজেদের যোগ্যতার প্রমাণ রেখেছে। সাদার্ন বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে। নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখে বিশ্ববিদ্যালয়ের সুনাম আরো ছড়িয়ে দেবে এটাই প্রত্যাশা করি।

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, সব সময় বড় স্বপ্ন দেখতে হবে তা বাস্তবায়নে পরিশ্রম ও সাধনা চালিয়ে যেতে হবে। আমাদের প্রত্যাশা আইন বিভাগের শিক্ষার্থীরা বিচার বিভাগসহ দেশের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিজেদের যোগ্যতার প্রমাণ দেবে।

আইন বিভাগের প্রভাষক খান হাবিবা মুসতারিন ও ওমর ফারুকের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা বিদায় অনুষ্ঠানের প্রকাশনা ড্রিমার এর মোড়ক উন্মোচন করেন। পরে উপস্থিত সকলে সাংস্কৃতিক আয়োজন উপভোগ করেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট