নজরুল বিশ্ববিদ্যালয়ে এমডিএস কোর্সে আবেদনের সময় বৃদ্ধি

বিশ্বায়নের যুগে উন্নয়ন একটি বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে। ফলে স্বভাবতই উন্নয়ন নিয়ে সরকারের পাশাপাশি আন্তর্জাতিক এবং স্থানীয় এনজিও গুলো ব্যাপক কাজ করছে। বিভিন্ন উন্নয়ন সংস্থা, গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান উন্নয়নের উপর পড়াশুনা থাকা লোকদের অগ্রাধিকার দিয়ে থাকে। এছাড়াও সরকারি ভিবিন্ন প্রতিষ্ঠান যেমনঃ স্থানীয় সরকার, সমাজ সেবা অফিস, অন্যান্য নেশন বিল্ডিং ডিপার্টমেন্ট, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী, অন্যান্য স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে এই ডিগ্রি প্রাপ্তদের সুযোগ বেশি থাকে।

বর্তমানে ব্যাংক ও বিভিন্ন আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠানের প্রশিক্ষণ, মানবসম্পদ ব্যাবস্থাপনা, পরিকল্পনা, প্রশাসনে এদের চাহিদা থাকে। পরিবেশ, স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক বিষয় নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এমডিএস ডিগ্রি প্রাপ্তদের একটি ভাল কর্মক্ষেত্র। এছাড়া ইউএনডিপি, ইউএস আইডি, এশিয়া ফাউন্ডেশন, জাইকা সহ বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠানে গর্ভনেন্স এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে কাজ করার ব্যাপক সুযোগ থাকে। এই ডিগ্রি প্রাপ্তরা নিজেকে সামাজিক উদ্যেক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার ব্যাপক সুযোগ পেয়ে থাকে। বাংলাদেশের প্রেক্ষিতে এমন একটি তুলনামূলক নতুন বিষয় ‘ডেভেলপমেন্ট স্টাডিজ বা উন্নয়ন অধ্যয়ন’।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও সুযোগ রয়েছে ‘উন্নয়ন অধ্যয়ন’ বিষয়ে পড়াশুনার। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন মেজর ইকোনমিক্স ফর ডেভেলপমেন্ট, গভার্নেন্স ফর ডেভেলপমেন্ট বিষয়ের উপর সপ্তাহান্তিক মাস্টার্স অব ‘ডেভলপমেন্ট স্টাডিজ’ (এমডিএস) কোর্স ভর্তি আবেদন সীমা বাড়িয়ে গত ৫ ফেব্রুয়ারী ২০১৭ ইং থেকে  আগামী ২৬ ফেব্রুয়ারী ২০১৭ইং তারিখ পর্যন্ত করা হয়েছে ।

Post MIddle

(এমডিএস) কোর্সের প্রোগ্রাম ডিরেক্টর রেহনুমা ফেরদৌস সূত্রে জানা যায়, সপ্তাহান্তিক মাস্টার্স প্রোগ্রামের ভর্তির আবেদন গত ৫ ফেব্রুয়ারী ২০১৭ ইং থেকে  আগামী ২৬ ফেব্রুয়ারী ২০১৭ইং তারিখ পর্যন্ত চলবে। ভর্তি ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.jkkniu.edu.bd ) থেকে সংগ্রহ সংগ্রহ করা যাবে।

আবেদন যোগ্যতাঃ (এমডিএস)কোর্সে ভর্তির জন্য আবেদনকারীকে যেকোন বিষয়ে চার বছরের স্নাতক এবং স্নাতকত্তোর ডিগ্রী এবং সর্বনিন্ম সিজিপিএ ২.০০ থাকতে হবে বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন।

ভর্তি সহ বিস্তারিত বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ অথবা ০১৭১৮৯০৪৪৮১, ০১৯১৪১৮১৯২২, ০১৮৬৪৯৫৯৫০২ এই নম্বরে যোগাযোগ করা যেতে পারে। এছাড়া অনুষদের নিজস্ব ওয়েবসাইট (www.jkkniu.edu.bd) এ বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

পছন্দের আরো পোস্ট