ঢাবিতে ড. আতিউর রহমানের গ্রন্থের মোড়ক উন্মোচন

ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগ এর ‘সেন্টার অন বাজেট এন্ড পলিসি’ কর্তৃক প্রকাশিত অধ্যাপক ড. আতিউর রহমান রচিত ‘ফিরে দেখা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে। উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উস্থিত থেকে উক্ত গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

‘সেন্টার অন বাজেট এন্ড পলিসি’র পরিচালক এবং উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম আবু ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শুচিতা শরমিন, বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তাসহ প্রমুখ।

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথির বক্তব্যে বলেন, ২০২১ এবং ২০৪১ সালের লক্ষ্য অর্জনে সামনে এগিয়ে যেতে হবে বাংলাদেশকে। এজন্য কী ধরণের নীতি নির্ধারনী কার্যক্রম গ্রহণ করা আবশ্যক কিংবা কিভাবে আমাদের এগিয়ে চলা উচিত- তারই একটি সহজ সংস্করণ অধ্যাপক ড. আতিউর রহমানের এই বই। গ্রন্থকার সম্পর্কে উপাচার্য বলেন, জীবনের শুরু থেকেই সাধারণ মানুষের জন্য তিনি কাজ করেছেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য চিন্তা করেন এবং সেই হিসেবে প্রধানমন্ত্রী যোগ্য লোককেই কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব প্রদান করেছিলেন। অধ্যাপক আতিউর কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণর হিসেবে কেন্দ্রীয় ব্যাংকি-এর ধারণাকে বদলে দিয়ে ব্যাংককে রূপান্তরিত করেছেন একটি মানবিক ব্যাংকিং-এ।

‘বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশ ব্যাংক: সাত বছরের গতি-প্রকৃতি’ বিষয়ক ‘ফিরে দেখা’ গ্রন্থটি অধ্যাপক ড. আতিউর রহমানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর থাকাকালীন বিশদ কার্যক্রমের সংক্ষিপ্ত রূপ। এই সময়কালে জিডিপি, মূল্যস্ফীতি, আমদানী, রপ্তানী সর্বোপরি বাংলাদেশের অর্থনীতির গতি প্রকৃতির এক রূপরেখা গ্রন্থে তুলে ধরা হয়েছে। আতিউর রহমানের লেখায় উঠে এসেছে ডিজিটাল বাংলাদেশ গঠনে বর্তমান সরকারের উদ্যোগ এবং কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপ। গ্রাম থেকে শহর পর্যন্ত সাধারন মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়ার সার্বিক অর্থনৈতিক উন্নয়ন কর্মকান্ডের এক সার-বর্ণনা।##

পছন্দের আরো পোস্ট