রাবির শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক পদে নিয়োগের মৌখিক পরীক্ষা আদালতের নির্দেশে স্থগিত করা হয়েছে। বুধবার এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক মু. এন্তাজুল হক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে উল্লে করা হয়, বুধবার দুপুর ৩টায় ওই পদে নিয়োগের নির্বাচনী বোর্ড অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু তা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে।

গত মঙ্গলবার নিয়োগ পরীক্ষা স্থগিত ও একই সঙ্গে ‘নিয়োগ প্রক্রিয়া কেন বাতিল করা হবে না’ মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জবাব দিতে নির্দেশ দেয় বিচারপতি নাইমা হায়দার ও আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

বিভাগ সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বিভাগীয় প্ল্যানিং কমিটির সুপারিশের ভিত্তিতে শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু ২০১৪ থেকে গত বছরের ৩ নভেম্বর পর্যন্ত প্ল্যানিং কমিটির তিনটি সভা আহ্বান করা হলেও সদস্যরা উপস্থিত না থাকায় তা অনুষ্ঠিত হয়নি।

Post MIddle

এরপর ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সভাপতির দেয়া চিঠির পরিপ্রেক্ষিতে প্ল্যানিং কমিটির চারজন শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ২৯ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৪৬৯তম সভায় একাডেমিক কমিটির সুপারিশের ভিত্তিতে ৭ ডিসেম্বরে সাতটি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে এ নিয়োগ পরীক্ষার সাক্ষাতকার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু এই নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্ল্যানিং কমিটির চার শিক্ষক আদালতে রিট আবেদন দাখিল করেন। রিট আবেদনকারীরা হলেন, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক শেখ ম. নূরউল্লাহ, অধ্যাপক জাফর সাদিক, অধ্যাপক অহিদুল ইসলাম ও অধ্যাপক জাহাঙ্গীর কবির।

প্রধান রিট আবদনকারী শেখ ম. নূরউল্লাহ বলেন, শিক্ষক নিয়োগে মতামত দেয়ার এখতিয়ার একাডেমিক কমিটির নেই। বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়ের আইন অমান্য করে ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য শিক্ষক নিয়োগ দিয়ে স্বেচ্ছাচারিতার পরিচয় দিয়েছেন। আইন সমুন্নত রাখতে আমাদেরকে আদালতের দারস্থ হতে হয়েছে।

জানতে চাইলে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, আদালতের স্থগিতাদেশ পাওয়ায় আজকের সাক্ষাৎ প্রার্থীদের যে পরীক্ষা ছিল তা স্থগিত করেছি। যেহেতু প্ল্যানিং কমিটির সদস্যরা আদালতে গিয়েছেন কাজেই আইনের মাধ্যমেই বিষয়টির ফয়সালা হবে।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট