সাবেক ক্যাডেটদের ক্যাডেটস ডে আউট অস্ট্রেলিয়ায়

14606410_1660517730927454_2081087231824469005_nঅস্ট্রেলিয়াতে বসবাসকারী বাংলাদেশি প্রাক্তন ক্যাডেটদের সংখ্যা কম নয়। তাদের অংশগ্রহণে সিডনিতে অনুষ্ঠিত হয়েছে ক্যাডেটস ডে আউট। ২৮০ জন প্রাক্তন ক্যাডেট এবং তাদের পরিবার পরিজন মিলিয়ে প্রায় ৭০০ প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণের এই চমৎকার ও রঙিন আয়োজনটির মধ্য দিয়ে পথ চলা শুরু করল এক্স ক্যাডেটস ফোরাম অস্ট্রেলিয়া (ইসিএফএ)।

গত কয়েক মাস ধরে চলছিল এই অনুষ্ঠান আয়োজন ও জোগাড়-যন্ত্রের পরিকল্পনা। বিভিন্ন বয়সী অসংখ্য স্বেচ্ছাসেবী প্রাক্তন ক্যাডেটরা নিঃস্বার্থভাবে পরিশ্রম করেছেন এই মনোজ্ঞ আয়োজনটির সফলতার জন্য। সম্প্রতি ওয়েস্টার্ন সিডনির লিজার্ড লগ পার্কে এই ক্যাডেটস ডে আউট অনুষ্ঠিত হয়।

ক্যাডেটস ডে আউটের শুরুতে সকল প্রাক্তন ক্যাডেটদের জন্য বিতরণ করা হয় একটি করে ইসিএফএ লোগো অঙ্কিত নীল টিশার্ট, বাদামি ক্যাপ, নেম ট্যাগ ও রঙিন ক্যাডেটস ডে আউট প্রকাশনা। এরপর অনুষ্ঠিত হয় ক্যাডেটস মার্চপাস্ট। বিভিন্ন ক্যাডেট কলেজের রঙিন পতাকায় শোভিত মার্চপাস্টটি ছিল যেন সময়-সড়কের উজান ভ্রমণ। মার্চপাস্টে সালাম গ্রহণ করেন সর্ব বয়োজ্যেষ্ঠ প্রাক্তন ক্যাডেট।

মার্চপাস্ট শেষ হয় সকল ক্যাডেটদের গাওয়া জাতীয় সংগীত আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি দিয়ে। জাতীয় সংগীত গাওয়ার সময় ক্যাডেটরা বিশেষভাবে আবেগময় হয়ে ওঠেন। দিনের অন্যান্য আয়োজনের মধ্যে ছিল শিশু ও ক্যাডেটদের নানান প্রতিযোগিতা এবং ক্যাডেটদের পরিবারের সদস্যদের জন্য রচনা প্রতিযোগিতা।

Post MIddle

দুপুরের চমৎকার মধ্যাহ্ন ভোজনের পর শুরু হয় আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরিবেশিত হয় ক্যাডেট ও ক্যাডেট পরিবারের সদস্যদের আকর্ষণীয় গান, আবৃত্তি, নাচ, অভিনয়, স্মৃতিচারণ ইত্যাদি। অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে সিডনির প্রখ্যাত ব্যান্ড এইট নোটস লিজার্ড লগ পার্কটিকে মাতিয়ে রাখে। ক্যাডেটস ডে আউট অনুষ্ঠানটির শেষ হয় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং র‍্যাফেল ড্রর মধ্যদিয়ে। এ কথা না বললেই নয় যে, সারা দিন সব প্রাক্তন ক্যাডেটদের চোখেমুখে ছিল আনন্দের ঝিলিক ও স্মৃতিময়তার আবেগ।

ক্যাডেটস ডে আউট অনুষ্ঠানটি ইসিএফএর পথ চলার প্রথম মাইল ফলক। ইসিএফএর কোনো কমিটি নেই, নেই কোনো একক নেতৃত্ব। ইসিএফএর স্বেচ্ছাসেবীদের সম্মিলিত মন ও কণ্ঠের স্লোগান আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে। এ কারণেই এই সংবাদটিতে আলাদা করে কোনো প্রাক্তন ক্যাডেটের নাম প্রকাশ করা হলো না।

এই চমৎকার ও বিশাল অনুষ্ঠানটির সফলতার দাবিদার দূর দূরান্ত (পার্থ, অ্যাডিলেড, মেলবোর্ন, ব্রিসবেন ও ক্যানবেরাসহ অন্যান্য শহর) থেকে আগত প্রাক্তন ক্যাডেটরা।

14463251_10154551402908166_4047471884657754338_n

পছন্দের আরো পোস্ট