মুহাম্মদ আমিনুল হকের পিএইচডি ডিগ্রী লাভ

Aminulআন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমিনুল হক পিএইচডি ডিগ্রী লাভ করেছেন। তাঁর গবেষণা শিরোনাম হচ্ছে- “কুরআনিক সংলাপ : ইসলামী দাওয়াহর ক্ষেত্রে এর প্রভাব“। ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার থিওলজী অনুষদের দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. অলী উল্যাহ এর তত্ত্ববধানে তিনি পিএইচডি অভিসন্দর্ভ সম্পন্ন করেন। গত ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে গত ১৪ অক্টোবর অনুষ্ঠিত ইবির ২৩২তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ডিগ্রী অনুমোদিত হয়।

ড. মুহাম্মদ আমিনুল হকের জন্ম ঝালকাঠী জেলার রাজাপুর থানাধীন পশ্চিম চাড়াখালী গ্রামের এক সম্ব্রান্ত পরিবারে। বাবা অধ্যক্ষ মাওলানা মুজ্জাম্মিলুল হক (রাজাপুরী হুজুর) ও মা ফাতেমা বেগমের চার ছেলের মধ্যে তিনি তৃতীয়। তিনি বিশিষ্ট আলেমে দ্বীন- মরহুম মাও. আজীজুর রহমান নেছারাবাদী (কায়েদ সাহেব) হুজুরের নাতি।

Post MIddle

ড. মুহাম্মদ আমিনুল হকের পড়ালেখার হাতেখড়ি হয় তার বাবার প্রতিষ্ঠিত- পশ্চিম চাড়াখালী আজিজিয়া সিনিয়র মাদরাসায়। তিনি সেখান থেকে ১৯৯৫ সনে দাখিল পাশ করেন। ঝালকাঠী এনএস কামিল মাদরাসা থেকে তিনি ১৯৯৭ সনে আলিম পাশ করেন। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের দাওয়াহ বিভাগ থেকে তিনি বিএ অনার্স পাশ করেন ২০০৩ সনে। ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার একই বিভাগ থেকে তিনি ২০০৫ সনে মাস্টার্সে প্রথম শ্রেণীতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন। তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের দাওয়াহ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন ২০০৬ সনে। ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে তিনি এম.ফিল সম্পন্ন করেন ২০০৯ সনে।

বর্তমানে ড. আমিনুল হক সৌদি আরবের বিখ্যাত বিশ্ববিদ্যালয়- কিং আব্দুল আজীজ ইউনিভার্সিটি জেদ্দাতে “EDUCATION SYSTEM OF PUBLIC SCHOOLS IN BANGLADESH: AN INTEGRATIVE STUDY” শিরোনামে আরেকটি পিএইচডি গবেষণা কর্ম চালিয়ে যাচ্ছেন। তিনি সকলের দোয়া প্রার্থী।#

পছন্দের আরো পোস্ট