খুবিতে ইকোনোমিক্স সোসাইটির যাত্রা শুরু

খুলনা বিশ্ববিদ্যালয় অর্থনীতি ডিসিপ্লিনের উদ্যোগে তিন নম্বর একাডেমিক ভবনের মিলনায়তনে খুলনা বিশ্ববিদ্যালয় ইকোনোমিক্স সোসাইটি (কুয়েস) আত্মপ্রকাশ উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শাহ্নেওয়াজ নাজিমুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকেল ৩ টায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন অর্থনীতি একটি দেশ ও জাতির প্রাণ শক্তি বাংলাদেশের অভ্যুদ্বয়ের ইতিহাসে অর্থনীতিবিদদের গুরুত্বপূর্ণ অবদান ছিলো। অর্থনীতির খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এমনকি ছাত্র-ছাত্রীরাও ভূমিকা পালন করেন। তিনি এ প্রসঙ্গে বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর রেহমান সোবাহান, প্রফেসর নুরুল ইসলামসহ বেশ কয়েকজন শিক্ষকের নাম উল্লেখ করে বলেন, তাদের পর্যবেক্ষণ, গবেষণা ও দিকনির্দেশনা প্রভূত উপকারে আসে।

তিনি বলেন প্রফেসর রেহমান সোবাহানের তৎকালীণ পূর্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্য তুলে ধরে গবেষণার যে তথ্য প্রকাশিত হয় তা এদেশের সাধারণ মানুষের মধ্যে নাড়া দেয়, সারা দুনিয়ায় সাড়া ফেলে। স্বাধীনতার আন্দোলনে এই বৈষম্য তুলে ধরায় আমাদের আন্দোলন আরও বেগবান হয়। তিনি বলেন খুলনা বিশ্ববিদ্যালয় ইকোনোমিক্স সোসাইটি গঠন অর্থনীতি ডিসিপ্লিনের সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করলো। এটি একটি খুব ভালো উদ্যোগ। এর ফলে শিক্ষক, শিক্ষার্থীরা মিলে এ ডিসিপ্লিনের শিক্ষাকার্যক্রমের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম এবং পেশাগত উন্নয়নে অবদান রাখতে পারবে। খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিন থেকে দেশের নামকরা অর্থনীতিবিদ বের হবে এবং তারা দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আনুষ্ঠানিকভাবে সংগঠনের লোগো উম্মোচন করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজ বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিসিপ্লিনের শিক্ষক ও সংগঠনের উপদেষ্টা দেবাশীষ কুমার দাস, নুরুল ইসলাম, সম্পাদক মেহেদী হাসান। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে উপাচার্য রসায়ন বিজ্ঞান ডিসিপ্লিনের কারিকুলা উন্নয়ন শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ রেজাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাইটে স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ইসমত কাদির এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালকদ্বয় যথাক্রমে প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট