বর্ণাঢ্য আয়োজনে বাকৃবির ৫৬তম প্রতিষ্ঠা দিবস পালিত

জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ, বৃক্ষরোপণ ও চারা বিতরণের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৫৬তম প্রতিষ্ঠা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ৫৬তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ, বৃক্ষরোপণ ও চারা বিতরণ করা হয়।

Post MIddle

জানা যায়, প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বৃহস্পতিবার সূূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাডে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর পায়রা উড়িয়ে প্রতিষ্ঠা দিবসের উদ্বোধন করেন ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। এসময় উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, প্রতিষ্ঠা দিবস বাস্তবায়ন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. আমলগীর হোসেন, ভারপ্রাপ্ত প্রক্টর প্রফেসর ড.মোহাম্মদ আল-মামুনমহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

পরে সকলের অংশগ্রহণে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। আনন্দ র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের মৎস্য খামারের সহায়তায় পুরাতন ব্রহ্মপুত্র নদে মাছের পোনা অবমুক্ত করেন ভারপ্রাপ্ত উপাচার্য। পরে বিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারের সহায়তায় মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ মরণ সাগরের সম্মুখে বৃক্ষরোপন করা হয় এবং বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকার অর্ধশতাধিক কৃষকের হাতে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের সব মসজিদ-মন্দির ও উপাসানালয়ে মোনাজাত ও দোয়া প্রার্থণাসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রতিষ্ঠা দিবসে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান বলেন, স্বাধীনতার সময় থেকে জনসংখ্যা সাড়ে ৭ কোটি থেকে ১৬ কোটি ছাড়িয়ে গেছে। কমেছে কৃষি জমির পরিমাণ। তারপরও বাংলাদেশ আজ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ এবং নি:সন্দেহে এ সাফল্যের দাবিদার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

উচ্চতর কৃষিশিক্ষা ও গবেষণা প্রসারের লক্ষ্যে ১৯৬১ সালের ১৮ আগস্ট ময়মনসিংহ জেলা শহর থেকে মাত্র চার কিলোমিটার দক্ষিণে পুরনো ব্রহ্মপুত্র নদের অববাহিকায় ছায়া সুনিবিড় পরিবেশে ১২০০ একর এলাকাজুড়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। কৃষি খাতকে পূর্ণতা দেওয়া এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্য নিয়ে ৫৫ বছর ধরে গৌরবের স্মারক হয়ে জ্বলজ্বল করছে।##

পছন্দের আরো পোস্ট