ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা সাংস্কৃতিক দলের সাক্ষাৎ

7 Copy (2)চীনের শিয়ামিন ফেডারেশন অব লিটারারি এন্ড আর্ট-এর নির্বাহী চেয়ারম্যান মি. লিন কি-এর নেতৃত্বে ৭-সদস্য বিশিষ্ট একটি সাংস্কৃতিক দল আজ (১৯ জুলাই ২০১৬) মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছে। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন শিয়া এইশিন, লিন লিয়াং ফেং, ডু তং ইয়ান, ঝা ইয়ংবিন, সু শুয়ান এবং ইয়াং জিংচু।

 

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শিল্প-সাহিত্য, সংস্কৃতি ও ফটোগ্রাফি সংক্রান্ত যৌথ শিক্ষা এবং গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন।

 

Post MIddle

বৈঠকে বাংলাদেশ এবং চীনের মধ্যে সাংস্কৃতিক দল ও শিক্ষক-শিক্ষার্থী বিনিময় কার্যক্রম আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করা হয়। দু’দেশের শিল্প-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি উন্নয়নে একযোগে কাজ করার ব্যাপারে তারা ঐকমত্য প্রকাশ করেন। উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, বাংলাদেশের শিক্ষা ও সংস্কৃতির উন্নয়নে এই বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

 

ভাষা-সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও চীনের মধ্যে প্রাচীনকাল থেকেই দ্বি-পাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি চীনের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে কনফুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পূর্বে ১৯৫৭ সালে চীন সফর করেন বলে উপাচার্য উল্লেখ করেন।

 

 

পছন্দের আরো পোস্ট