চিত্রশিল্পী সুভ্রামানিয়ান এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

প্রথিতযথা ভারতীয় চিত্রশিল্পী এবং বরদা’র মহারাজা সায়াজিরাও ইউনিভার্সিটির এমিরিটাস অধ্যাপক কে জি সুভ্রামানিয়ান-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন।

 

শনিবার (২ জুলাই) এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক কে জি সুভ্রামানিয়ান বিশ্ববিখ্যাত একজন চিত্রশিল্পী হিসেবে আন্তর্জাতিক পরিমন্ডলে খ্যাতি অর্জন করেন। ভারতবর্ষের শিল্প জগতে শুধু নয় পৃথিবীর ধ্রুপদী শিল্পকলার অনন্য ধারায় তিনি তাঁর স্বকীয়তায় অম্লান হয়ে থাকবেন। তিনি ট্যারাকোটা ম্যুারাল, ক্লাস-পেইন্টিং, শিশুতোষ গ্রন্থের চিত্রকরণ, ভারতীয় ঐতিহ্য ও মিথ-এর সমন্বয়ে তাঁর চিত্রকর্ম ও ভাস্কর্যকর্মে স্মরণীয় হয়ে থাকবেন। অধ্যাপক কে জি সুভ্রামানিয়ান-এর মৃত্যুতে আন্তর্জাতিক চিত্রাঙ্গণে যে শূন্যতা সৃষ্টি হলো তা সহজে পূরণ হবার নয়।

 

Post MIddle

উপাচার্য প্রয়াত চিত্রশিল্পীর আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

বিশিষ্ট চিত্রকলা বিশেষজ্ঞ অধ্যাপক কে জি সুভ্রামানিয়ান বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ১৯৪০ থেকে ১৯৪৮ পর্যন্ত শান্তিনিকেতনে নন্দলাল বসু, বিনোদবিহারী মূখার্জী এবং রাম কিনকার বাইজ-এর অধীনে তাঁর শিল্পকলার হাতেখড়ি। তিনি ১৯৫৬ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ফেলোশীপ অর্জন করেন। তিনি ভারতীয় রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী ১৯৭৫’, ‘পদ্মভূষণ ২০০৬’ এবং ‘পদ্মবিভূষণ ২০১২’ লাভ করেন।

 

অধ্যাপক কে জি সুভ্রামানিয়ান গত ২২ জুন ২০১৬ বুধবার ভারতে তাঁর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।##

পছন্দের আরো পোস্ট