উপবৃত্তি প্রদানে শিক্ষার্থী নির্বাচনের সফটওয়ার উদ্বোধন

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলাদেশের শিক্ষাখাতের উন্নয়নে উপবৃত্তি ও বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি জাতীয় উন্নয়নে সেরা বিনিয়োগ হিসেবে সারাবিশ্বের প্রশংসা অর্জন করেছে। শিক্ষাক্ষেত্রে দেশের সাফল্য অব্যাহত রাখতে এ ধরণের শিক্ষামুখী কর্মসূচি সর্বোচ্চ সততা ও নিষ্ঠার সাথে বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রী শিক্ষক কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

 

শিক্ষামন্ত্রী বুধবার (২২জুন) ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে অধ্যয়নরত দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে যথাযথ শিক্ষার্থী নির্বাচনের লক্ষে নতুন উদ্ভাবিত সফটওয়ারের উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান।

 

এ অনুষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন উদ্ভাবিত সফটওয়ারের সাহায্যে উচ্চ মাধ্যমিক পর্যায়ের উপবৃত্তি প্রদানের জন্য মেহেরপুরের মুজিবনগর সরকারি কলেজ, সিলেটের মদনমোহন কলেজ এবং পিরোজপুর সরকারি মহিলা কলেজে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া প্রত্যক্ষ করেন শিক্ষামন্ত্রী।

 

নতুন উদ্ভাবিত এ পদ্ধতিতে উপবৃত্তি পেতে ইচ্ছুক শিক্ষার্থীরা নিজেরাই শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে নির্ধারত ফরম পূরণ করবে এবং তাদের আবেদন যাচাই করে উপবৃত্তির জন্য নির্বাচন করা হবে।

 

Post MIddle

মন্ত্রী অনুষ্ঠানস’ল থেকে সারাদেশে ৭ হাজার কলেজ ও মাদরাসার ৫ লাখ ২৫ হাজার ৬ শত ৮৬ জন শিক্ষার্থীর মোবাইল একাউন্টে উচ্চ মাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের চলতি অর্থবছরের ১৪৫ কোটি ৯৩ লাখ ৩৯ হাজার টাকা প্রেরণ করেন। উপকারভোগীদের শতকরা ৪০ ভাগ ছাত্রী এবং শতকরা ১০ ভাগ ছাত্র।

 

নাহিদ অনুষ্ঠানস’ল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন জেলায় উপকারভোগী শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং উপবৃত্তির অর্থ তাৎক্ষণিকভাবে প্রাপ্তির বিষয়ে নিশ্চিত হন। উলেস্নখ্য, গত বছর থেকে শিক্ষার্থীদের মোবাইল একাউন্টে উপবৃত্তির অর্থ প্রেরণ করা হচ্ছে।

 

প্রকল্প পরিচালক শ্যামা প্রসাদ ব্যাপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ আবদুল হামিদ এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ বক্তৃতা করেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, উপবৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন এবং উপবৃত্তির টাকা নির্বাচিত শিড়্গার্থীদের হাতে পৌঁছে দেয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরণের দুর্নীতি, অনিয়ম ও দীর্ঘসূত্রতার অভিযোগ ছিল। নতুন উদ্ভাবিত প্রযুক্তি এসব সমস্যা সমাধানে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট