গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

sangsodদশম জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, মো. আব্দুর রহমান, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।

 

বৈঠকে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নতুন জাতীয়করণকৃত স্কুলের শিক্ষার মানে সমতা আনয়ন এবং শিক্ষক সমন্বয়ের উদ্দেশ্যে জনস্বার্থে শিক্ষকদের আন্তঃবদলির কার্যক্রম বাস্তবায়ন সম্পন্ন করার সুপারিশ করা হয়।

 

কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পদোন্নতি ও নিয়োগ কার্যক্রম আরো জোরদার করার সুপারিশ করে। বৈঠকে প্রথমিক বিদ্যালয়ের শিক্ষাদান মানসম্মত না হলে উপজেলা শিক্ষা কর্মকর্তাসহ বিদ্যালয়ের শিক্ষকদের অন্যত্র বদলির সুপারিশ করা হয়।

 

Post MIddle

কমিটি নবনিয়োগকৃত শিক্ষকদেরকে যে সকল বিদ্যালয়ে শিক্ষকস¦ল্পতা বেশি সে সকল বিদ্যালয়ে অগ্রাধিকারভিত্তিতে শিক্ষক পদায়নের জোর সুপারিশ করে। তাছাড়া, প্রথমিক শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে বিদ্যালয়ের শিক্ষকদের অধিকতর যত্নবান হওয়ার সুপারিশ করে।
কমিটি প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শুধু মুক্তিযোদ্ধা সন্তানদের জরুরিভিত্তিতে নিয়োগ প্রদানের সুপারিশ করে।

 

বৈঠকে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমুহের ভূসম্পত্তির রক্ষণাবেক্ষণ, খাজনা হালনাগাদকরণের জন্য মন্ত্রণালয়ে একটি উইং খোলার সুপারিশ করা হয়। তাছাড়া, গণশিক্ষা কার্যক্রম বেগবান করারও সুপারিশ করা হয়। কমিটি সমগ্র দেশের বিদ্যালয়সমূহের আনুপাতিক হারে প্রাথমিক উপজেলা সহকারী শিক্ষা অফিসারের পদ সৃজনের সুপারিশ করে।

 

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। তথ্যবিবরণী।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট