নোবিপ্রবিতে বাংলাদেশের চিংড়ি বিষয়ে সেমিনার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘বাংলাদেশের চিংড়ি খাতে ব্যবহৃত প্রতিষেধক পণ্যসমূহ চিহ্নিতকরণ’ বিষয়ে এক সেমিনার বুধবার (১৫ জুন ২০১৬) দুপুরে উপাচার্যের হলরুমে অনুষ্ঠিত হয়েছে। মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগ (ফিমস) ও নোবিপ্রবি রিসার্চ সেল এর আয়োজন করে।

 

ফিমস বিভাগের সহকারী অধ্যাপক মো. গোলাম মোস্তাফার সঞ্চালনায় এতে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান, উপ-উপাচার্য প্রফেসর ড. আবুল হোসেন, ফিমস বিভাগের চেয়ারম্যান ড. জাহাঙ্গীর সরকার, যুক্তরাজ্যের স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের টেকসই একুয়াকালচার বিভাগের এমএস শিক্ষার্থী ডগলাস টেনিসন কলিন্স সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

Post MIddle

সেমিনারে বক্তারা বাংলাদেশের চিংড়ির উৎপাদন, রপ্তানি এবং ভবিষ্যত সম্ভাবনার বিষয়টি তুলে ধরেন। বক্তারা বলেন, চিংড়ি বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য। নেদারল্যান্ডস, যুক্তরাজ্য সহ ইউরোপের বিভিন্ন দেশে এর প্রচুর চাহিদা রয়েছে। কিন্তু দেশীয় খামারিরা মাত্রারিক্ত প্রতিষেধক ব্যবহার করায় চিংড়ির উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি পরিবেশও হুমকির সম্মুখীন হচ্ছে।

এসময় বক্তারা, প্রতিষেধক ব্যবহার না করে স্বাস্থ্যসম্মত পদ্ধতিতে চিংড়ি উৎপাদনের ওপর জোর দেন।

যুক্তরাজ্যের স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গত ৩ বছর ধরে বাংলাদেশের চিংড়ি খাতের উৎপাদন, রপ্তানি এবং উন্নয়নে গবেষণা কার্যক্রম পরিচালনা করছে।##

পছন্দের আরো পোস্ট