শেকৃবিতে জৈবপ্রযুক্তি গবেষণাগার উদ্বোধন

cd359e2d-194b-4702-bfc7-fd1934027fceরাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) উদ্যানতাত্ত্বিক জৈবপ্রযুক্তি ও ধকল ব্যবস্থাপনা গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। আজ রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারের ৪র্থ তলায় এ কেন্দ্রের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা।  

 

 
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চ শিক্ষা মান উন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে এ গবেষণাগার তৈরি করা হয়েছে। একইসাথে উদ্যানতত্ত্ব মাঠে গাছের প্রতিকূল পরিবেশ ব্যবস্থাপনার জন্য মাঠ গবেষণাগারও তৈরি করা হয়েছে।

 

 

 

Post MIddle

উদ্যানতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া, কোষাধ্যাক্ষ প্রফেসর ড. মো. হয়রত আলী, সাউরেস এর পরিচালক প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ, পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিস এর ডীন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

 

 

 
বক্তারা বলেন, বর্তমান সময়ে উদ্ভিদ নানারকম প্রতিকুলতার সাথে যুদ্ধ করে বেঁচে থাকছে। এসব প্রতিকূলতা সহ্য করতে না পেরে বিলুপ্ত হয়ে যাচ্ছে অনেক প্রজাতি। সহজে এসব প্রতিকূলতা প্রতিরোধ ও প্রতিকূলতা সহনীয় জাত নিয়ে কাজ করবে এ গবেষণাগার।

 

 

লেখাপড়া২৪/এমটি/১২২

পছন্দের আরো পোস্ট