ঢাবি ক্যাম্পাসে কবি আলেক্সজান্ডার পুশকিনের ভাস্কর্য উদ্বোধন

a555fe7e-ca51-45c2-bdd5-fc40841ccd4d

ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন চত্বরে রাশিয়ার প্রধান জাতীয় কবি আলেক্সজান্ডার সের্গেয়েভিচ পুশকিন-এর ভাস্কর্য স্থাপন করা হয়েছে।মঙ্গলবার (৭ জুন ২০১৬) এক বর্ণাঢ্য অনুষ্ঠানে এই ভাস্কর্যের ফলক উন্মোচন করা হয়।

 

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সজান্ডার আই. ইগনাতোভ , রাশিয়ান রাইটার্স ইউনিয়ন পুশকিন শাখার সেক্রেটারি ইগোর নভোসেলোভ , ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান এবং রাশিয়ান সেন্টার অব সাইন্স এন্ড কালচারের পরিচালক আলেক্সজান্ডার ডেমিন  উপস্থিত ছিলেন।

 

 

 

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আলেক্সজান্ডার সের্গেয়েভিচ পুশকিন শুধু রাশিয়ার জাতীয় কবিই নন, তিনি বিশ্বের অন্যতম জনপ্রিয় কবি হিসাবে স্বীকৃত। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সরকার ও জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে উপাচার্য বলেন, বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাশিয়ার প্রধান কবির ভাস্কর্য স্থাপনের মধ্য দিয়ে দু’দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

 

 

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, রাশিয়ার কবি আলেক্সজান্ডার সের্গেয়েভিচ পুশকিনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ১৭শতকের কবি হলেও তার রচনার বিষয়বস্তু আজকের দিনেও প্রাসঙ্গিক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ রুশ ভাষায় অনুবাদের কাজ চলছে উল্লেখ করে মন্ত্রী আশা প্রকাশ করেন, উভয় দেশের সাহিত্যকর্ম বাংলা ও রুশ ভাষায় অনুবাদের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

 

 

 

অনুষ্ঠানে রাশিয়ান রাইটার্স ইউনিয়ন পুশকিন শাখার সেক্রেটারি ইগোর নভোসেলোভকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রেস্ট’ উপহার দেওয়া হয়।

 

লেখাপড়া২৪/এমটি/৭০২

পছন্দের আরো পোস্ট