খুবিতে ‘আন্ডার গ্রাজুয়েট কারিকুলা ডিভেলপমেন্ট’ শীর্ষক কর্মশালা

dd8cabd6-6e89-43d1-bc65-acd9cca9ea55

বিশ্বব্যাংকের সহায়তায় পরিচালিত উচ্চশিক্ষার মান্নোয়ন প্রকল্প হেকেপের গাইড লাইনে পরিচালিত হচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার গুণগতমান উন্নয়নের কাজ। আগামী ১০ জুনের মধ্যে এই প্রথমবারের মতো একইসাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল (২৬টি) ডিসিপ্লিনের কারিকুলা বিশ্বমানের সাথে সঙ্গতি রেখে যুগোপযোগী করার প্রক্রিয়া শেষে তা ইনস্টিটিউশনাল কোয়ালিটি আ্যসুরেন্স সেলে(আইকিউএসি) জমা হবে। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান আজ সকালে বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন আয়োজিত ‘আন্ডার গ্রাজুয়েট কারিকুলা ডিভেলপমেন্ট’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

 

 

Post MIddle

 
উচ্চশিক্ষার মান্নোয়নে সরকার দেশের বিশ্ববিদ্যালয়সমূহে যে পদক্ষেপ গ্রহণ করেছে কারিকুলা উন্নয়ন তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এবং খুলনা বিশ্ববিদ্যালয় এব্যাপারে অগ্রবর্তী অবস্থানে রয়েছে এবং এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় একধাপ এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য। তিনি বলেন, কারিকুলা আধুনিক ও যুগোপযোগী হলে শিক্ষার গুণগতমান আন্তর্জাতিক পর্যায়ে উঠে আসবে। তিনি আরও বলেন, আমরা খুলনা বিশ্ববিদ্যালয়কে উত্তরোত্তর সামনের দিকে এগিয়ে নিতে সবধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনে একইসাথে ক্লাস শুরু ও পরীক্ষা গ্রহণ এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফলাফল প্রকাশের জন্য ইউনিফাইড একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী বছরের পহেলা জানুয়ারি থেকে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু করার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে। এ লক্ষ্যে ভর্তি পরীক্ষার তারিখও এগিয়ে আনা হবে বলেও উল্লেখ করেন উপাচার্য।

 

 

 
নগর ও গ্রামীণ ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মোঃ মোরছালীন মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ইসমত কাদির, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. মোঃ আহসানুল কবীর, সহযোগী অধ্যাপক ড. তানজিল সওগাত। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সকল শিক্ষক অংশ নেন। এ সময় আইকিউএসির অতিরিক্ত পরিচালকদ্বয় যথাক্রমে প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪/এমটি/১০৩

পছন্দের আরো পোস্ট