গণবি’তে প্রতিবেদন লিখন পদ্ধতি কর্মশালা

????????????????????????????????????

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে স্ব মূল্যায়ন প্রতিবেদন লিখন পদ্ধতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের আইকিউএসি’র সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল।

 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর পরিচালক ও অনুজীব বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো: মোস্তাফিজার রহমান।

 

কর্মশালায় স্ব মূল্যায়ন প্রতিবেদন লিখন পদ্ধতির উপর প্রশিক্ষণ দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের বিশেষজ্ঞ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী।

 

Post MIddle

কর্মশালায় অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম স্ব মূল্যায়নের ক্ষেত্রে তথ্য সংগ্রহ, তথ্য প্রক্রিয়াকরণ, উপস্থাপন এবং তার ব্যাখ্যা উপস্থাপন নিয়ে বিশদ আলোচনা করেন। সহজ পদ্ধতিতে ও সবার জন্য বোধগম্য স্ব মূলায়ন প্রতিবেদন লিখনে বেশ কিছু পরিসংখ্যানগত পদ্ধতি সম্পর্কে আলোকপাত করেন। ভাল প্রতিবেদন লিখনে তথ্য উপস্থাপনের পাশাপাশি ব্যাখ্যা দেয়ার জন্য শিক্ষকদের পরামর্শ দেন এই শিক্ষাবিদ।

 

অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী স্ব মূল্যায়ন প্রতিবেদন লিখনের মূলনীতি বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেন। একটি ভাল প্রতিবেদনে ১২টি অধ্যায় ও ৯টি বিষয়ে সুষ্পষ্ট উপস্থাপনার উপর জোর দেন তিনি। একইসঙ্গে এই প্রতিবেদন মূল্যায়নে পিআর রিভিউ প্যানেলের গঠন কেমন হবে তা নিয়েও আলোচনা করেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৪০ জন শিক্ষক ও কর্মকর্তারা অংশ নেন।

 

উচ্চ শিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীনে গণ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল গঠন করা হয়। এরই ধারাবাহিকতায় আয়োজন করা হয় এ কর্মশালার। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট