প্রায় শতভাগ সরকারি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের টয়লেট ব্যবহার অনুপযোগী

মহানগরী ঢাকার জনঘনত্বের তুলনায় পাবলিক টয়লেটের পর্যাপ্ততা ও ব্যবহারউপযুক্ততার   ভিত্তিতে   পরিবেশ   বাঁচাও   আন্দোলন   (পবা)   হাসপাতাল,   শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারী অফিস, সিটি করপোরেশন, মার্কেট ও উন্মুক্ত স্থানেরটয়লেটসমূহের বর্তমান অবস্থার উপর একটি জরিপ পরিচালনা করে। উক্ত জরিপের ফলাফলে   দেখা   যায়   প্রায়   শতভাগ   সরকারি   উচ্চ   শিক্ষা   প্রতিষ্ঠানের   টয়লেটব্যবহার অনুপযোগী। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা দিনের অধিকাংশ সময়ব্যয় করে   সুতরাং   শিক্ষা   প্রতিষ্ঠানের   টয়লেটসমূহ   পরিষ্কার   ও   ব্যবহারউপযোগী   রাখা   জরুরি।

 

জরিপে   দেখা   যায়   নারীদের   টয়লেট   ব্যবহারেনিরাপত্তাসহ   আলাদা  ব্যবস্থা   নাই।   নারীদের  টয়লেট  ব্যবহারের   সুযোগ   নাথাকায় অধিকাংশ নারী ঘরের বাইরে থাকা অবস্থায় পানি কম পান করেন। ফলেতারা পানি স্বল্পতাজনিত বিভিন্ন স্বাস্থ্য সমস্যায় ভুগেন। ১৮ মে ২০১৬,সকাল ১১টায় পবা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জরিপে প্রাপ্তঅন্যান্য প্রতিষ্ঠানের তথ্যসমূহ তুলে ধরা হয়।

 

Post MIddle

পবার সাধারণ সম্পাদক এবং পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালকপ্রকৌশলী   মো.   আবদুস   সোবহান   এর   মূল   প্রতিবেদন   উপস্থাপনায়   এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পবার যুগ্ম-সাধারণ সম্পাদক ডা: লেলিনচৌধুরী, বিশ্ব গণতান্ত্রিক আইনজীবী পরিষদের সম্পাদক এডভোকেট হাসানতারিক চৌধুরী, বিসিএসআইআর এর খাদ্য ও পুষ্টি বিভাগের পরিচালক ড.ফরমুজুল   হক,   মডার্ণ   ক্লাবের   সভাপতি   আবুল   হাসনাত,   মো:   সেলিম,পল্লীমা গ্রীণের সদস্য সচিব আনিসুল হোসেন তারেক, ড.জেবুন্নেসাপ্রমুখ।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ঢাকা শহরের বিপুল সংখ্যক মানুষের জন্য ঢাকাদক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ৬০টি পাবলিক টয়লেট রয়েছে। এগুলোতে নারীকর্মী না থাকায় সীমাহীন দুর্ভোগে পড়তে হয় নারী ও শিশুদের। গরীব মানুষবিশেষ করে হকার, রিকশা চালক, ভিক্ষুক ও ভাসমান মানুষ- যারা বেশিরভাগসময় বাহিরে অবস্থান করে তাদের টয়লেট ব্যবহারের কোন ব্যবস্থা নেই। ফলে বাধ্যহয়েই তারা ফুটপাথের পাশে, পার্কে, লেকে, সড়কের পাশে বিভিন্ন উন্মুক্তজায়গায়   মল-মূত্র   ত্যাগ   করছে।  সিটি   করপোরেশন  পাবলিক   টয়লেটগুলোবাণিজ্যিকভাবে   লিজ   প্রদানের   মাধ্যমে   পরিচালনা   করছে।   ইজারাদারেরটয়লেটগুলো নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব থাকলেও তারা তা পালনকরছেন না। এতে পরিবেশ ও জনস্বাস্থ্যের চরম ক্ষতি হচ্ছে।ঢাকা   মহনগরীর  পাবলিক,   সরকারি   অফিস,   শিক্ষা   প্রতিষ্ঠান,   হাসপাতাল,মার্কেট/শপিংমল-এর   যথাক্রমে  ২৭টি,  ১৫টি,   ১২টি,   ১০টি,   ৭টি   স্থানেজরিপ ও পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালনা  করা হয়। জরিপ কাজে ব্যবহৃত ফর্মেরমাধ্যমে সংগৃহীত তথ্য-উপাত্তের আলোকে জরিপ ফলাফল বিশ্লেষণ করা হয়।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট