ডিআইইউর সাংবাদিকতা বিভোগের কর্মশালা

fjhsagvcfhj

ড্যাফোডিল ইন্টান্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ইনিষ্টিটিউশনাল কোয়ালিটি এসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক সাংবাদিকতা ও গনযোগাযোগ বিভাগের শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে আয়োজিত “সেল্ফ অ্যাসেসমেন্ট এক্টিভিটিস উইথ এমপ্লোয়ার্স্” শীর্ষক কর্মশালা বৃহস্পতিবার (এপ্রিল ২৭, ২০১৬) তারিখে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

 

 

 

 

কর্মশালাটির মূল উদ্দেশ্য ছিল শিক্ষাদান পদ্ধতি ও কোর্স কারিকুলাম এর উন্নয়ন। কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের প্রধান তথ্য কমিশনার এবং বিশিষ্ট অধ্যাপক ড. মোঃ গোলাম রহমান, দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান এবং সিনিয়র সাংবাদিক মোহাম্মদ মাহফুজ উল্লাহ। বক্তারা বর্তমান কোর্স কারিকুলাম এবং গনমাধ্যম শিল্পের সঙ্গে একাডেমিক কোর্স সমূহের কিভাবে রূপরেখা বা সমম্বয় তৈরি করা যায় তার উপর জোড় দেন।

 

 

 

 

Post MIddle

অধ্যাপক গোলাম রহমান বলেন, আমার মতে প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েরই তাদের কোর্স কারিকুলাম পরিচালনায় নিজস্ব স্বকীয়তা ও স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য থাকা উচিত। যদিও প্রায়োগিকের তুলনায় এটা একটা মনস্তাত্বিক ব্যাপার এছাড়া আর কিছুই নয়। তিনি আরও বলেন, অধিকাংশ অনুষদ সদস্যরাই সাংবাদিকতার চেয়ে যোগাযোগের বিষয়ে পাঠদান করতে বেশী আগ্রহী কারণ তারা মনে করে ‘সাংবাদিকতা’র চেয়ে ‘যোগাযোগ’ ক্ষেত্রটি অধিক অভিজাত।

 

 

 

যদিও এটি একটি বড় চ্যালেঞ্জ তারপরও ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোর্স কারিকুলাম পরিবর্তন এবং সনাতন শিক্ষা পদ্ধতি পরিহারের ব্যাপারে উভয় পক্ষের আলোচনায় বসা উচিৎ বলে নাইমুল ইসলাম খান পরামর্শ দেন। তিনি আরও বলেন, কোর্স কারিকুলাম এমন হওয়া উচিত যেখানে শিক্ষার্থীরা ভাষা নিয়ে বেশি চর্চা করবে। তাদেরকে প্রতিষ্ঠানিক শিক্ষার চেয়ে ব্যবহারিক কাজে বেশি বেশি জড়িত থাকতে হবে। এতে কোর্স কারিকুলামের সীমাবদ্ধতাগুলো তাদের সৃজনশীলতা দিয়ে পূরন করা সম্ভব হবে।

 

 

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আইকিউএসি পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুব আলী, বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গনযোগাযোগ বিভাগের প্রধান সৈয়দ মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক ড. শাহ নিস্তার কবির, সহকারি অধ্যাপক শেখ শফিউল ইসলাম, সিনিয়র লেকচারর ড. তৌফিক-ই-ইলাহি, সিনিয়র লেকচারর মোঃ রাশেদুল হাসান এবং লেকচারার আফতাব হোসেন।

 

পছন্দের আরো পোস্ট