এসইউবিতে রাবি শিক্ষক ও তনু হত্যার প্রতিবাদ

News 2রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী ও তনুসহ দেশে চলমান ধর্ষণ-হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে স্টেট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়টির কলাবাগানে অবস্থিত বিজয় ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করা হয়।

 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা অংশ নেন। এ সময় হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে দোষীদের গ্রেফতারের দাবি জানান তারা।  বিশ্ববিদ্যালয় জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ (জেসিএমএস) বিভাগের উপদেষ্টা প্রফেসার রোবায়েত ফেরদৌস বলেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ সদা জ্ঞান সাধনায় নিমগ্ন থাকে। তাদের জীবন যাপন হয় সাধারণ ও সহজ সরল। বাড়তি কোন নিরাপত্তার প্রয়োজন হয় না তাদের। কিন্তু সম্প্রতি উদারমনা ও স্বাধীন মত প্রকাশের জন্য উগ্রপন্থী গোষ্ঠীর টার্গেটে পরিণত হচ্ছে শিক্ষকরা।

 

News 1তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন জায়গায় এই সকল মননশীল শিক্ষকরা হত্যাকান্ডের স্বীকার হচ্ছেন। আমরা কেবল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেই আমাদের দায়িত্ব শেষ করতে চাই না। এই সকল মুক্তমনা শিক্ষকদরে নিরাপত্তার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি”।

 

বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের প্রধান ও অ্যাসোসিয়েট প্রফেসর সাজ্জাদুর রাশেদ বলেন, “আমরা এ মানববন্ধন থেকে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ সর্বস্তরের মানুষের জীবন ও কর্মের স্বাধীনতা এবং নিরাপত্তা রক্ষার্থে সরকারের প্রতি আহ্বান জানানচ্ছি”।

 

Post MIddle

মানববন্ধনে জেসিএমএস বিভাগের অ্যাসিসটেন্ট প্রফেসর সজীব সরকার বলেন, কোনো খুন হলেই অচিরেই খুনিদের চিহ্নিত করা হবে -এ ধরনের আশার বাণী আমরা আর শুনতে চাই না। সকল হত্যাকান্ডেই বিচারহীনতার সংস্কৃতির পাশাপাশি খুনিদের ধরতে সরকারের আন্তরিকতার অভাব আছে বলে উল্লেখ করেন তিনি।

 

শিক্ষার্থীদের মধ্যে মারুফ সামির বলেন- আমরা প্রতিবাদ নয়, ঘটনার প্রতিকার চাই। এর আগে এমন অনেকেই এমন হত্যাকান্ডের শিকার হলেও বিচার হয়নি। এ ঘটনার কতটুকু বিচার হবে সেটা নিয়েও সন্দিহান আমরা। ১৯৭১ এ যেভাবে বুদ্ধিজীবিদের হত্যা করা হয়েছে এখন আবার সে ধারা শুরু হয়েছে।

 

মানববন্ধনে শিক্ষার্থীদের মধ্যে আরও বক্তব্য মধ্যে ফারুক আহমাদ আরিফ, তানজিলা রাহমান আরবী, খাইরুল ইসলাম বাশার প্রমুখ।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট