প্রতিবন্ধী বান্ধব বাজেট বিষয়ে ইপসা’র পরামর্শ সভা

????????????????????????????????????

প্রতিবন্ধী মানুষের সংখ্যার অনুপাতে বাজেটে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ রাখার যে দাবী উঠেছে তা অত্যন্ত যৌক্তিক। বাংলাদেশ জাতিসংঘের প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক ইউএনসিআরপিডি অনুস্বাক্ষরকারী দেশ, কিন্তু দু:খজনক ভাবে সত্য হলো বাংলাদেশে এসনদের বাস্তবায়ন অত্যন্তধীর ও অল্প। যা প্রতিবন্ধী জনগোষ্ঠী ও সুশীল সমাজের মধ্যে হতাশার জন্ম দেয়। আমাদের সমাজ এখনও প্রতিবন্ধী মানুষের প্রতি সমান আচরণ করেননা।

 

প্রতিবন্ধী ব্যক্তিরা সব সময় তাদের অধিকার থেকে বঞ্চিত। এ বঞ্চনার বড় দৃষ্টান্ত বাংলাদেশের জাতীয় বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের অপর্যাপ্ত বরাদ্দ। যেমন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইন, নীতিমালা, বিধিমালা, কর্মপরিকল্পনা ইত্যাদি উন্নয়নে সরকারের কার্যকরী পদক্ষেপ থাকলেও তা বাস্তবায়নে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ থাকেনা।

 

Post MIddle

বাজেটে অন্তর্ভূক্তি মূলক প্রবৃদ্ধি এর কথা থাকলেও কর্মসূচীতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তি করণের কোন নির্দেশনা নেই। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে গুরুত্বপূর্ণ খাতে কোন বাজেট বরাদ্দ নেই যেমন- শিক্ষা ও কারিগরি প্রতিষ্ঠানের কাঠামোগত সংস্কার, শিক্ষক প্রশিক্ষণ, ব্রেইল, পাঠ্যপুস্তÍক ও শিক্ষা সহায়ক উপকরণ ইত্যাদি প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী করতে পর্যাপ্ত প্রয়োজনীয় বাজেট বরাদ্দ থাকেনা। বাজেট প্রণয়নে প্রতিবন্ধীদের বিষয়টিকে কল্যাণের দৃষ্টিতে না দেখে অধিকারের ভিত্তিতে দেখতে হবে।

 

গতকাল বুধবার (২৭ এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাবে ডিজএ্যাবিলিটি রাইট্স ফন্ড এর সহযোগিতায় ইপসা, অ্যাকসেস বাংলাদেশ ও ফেডারেশন অব ডিপিও সীতাকুন্ড কতৃক আয়োজিত “প্রতিবন্ধীবান্ধব জাতীয় বাজেট ২০১৬-১৭” শীর্ষক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী একথা বলেন। ইপসার পরিচালক মাহবুবুর রহমানের সভাপতিত্বে পরামর্শ সভায় অ্যাকসেস বাংলাদেশ এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

 

এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুুরী হাসান মাহমুদ হাসনী, উপ-উপাচার্য ড. শিরীন আক্তার, সমাজ সেবা অধিদফতরের উপ-পরিচালক বন্দনা দাস, ইপসার প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্ট্যাচার্য। সভায় উপস্থিত আলোচক বৃন্দের পরামর্শের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবনা প্রণয়ন করা হবে এবং তা অতি শীঘ্রই ঢাকাতে নীতি-নির্ধারকদের সামনে উপস্থাপন করা হবে বলে সভায় জানানো হয়। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট